অটিজম সচেতনতা দিবস উপলক্ষে যশোরে র‌্যালি

jessore map

‘সহায়ক প্রযুক্তির ব্যবহার, অটিজম বৈশিষ্ট সম্পন্ন ব্যক্তির অধিকার’ এ প্রতিপাদ্য নিয়ে যশোরে পালিত হচ্ছে বিশ্ব অটিজম সচেতনতা দিবস ও জাতীয় প্রতিবন্ধী দিবস। ১২তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে যশোরে র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। সকালে যশোর কালেক্টরেট চত্বরে র‌্যালির উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক হুসাইন শওকত। এরপর র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে সরকারি কর্মকর্তা স্কুল কলেজের শিক্ষার্থী ও অটিষ্টিক স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন।

এদিকে, দিবসটি উপলক্ষে দুপুরে জেলার অভয়নগর উপজেলার ধোপাদি গ্রামে অবস্থিত অভয়নগর উপজেলা অটিজম ও বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা সমাসেবা অফিসার রোকনুজ্জামান। বিদ্যালয়ের সভাপতি মোশাররফ হোসেনের সভাপতিত্বে অলোচনায় অংশ নেন প্রধান শিক্ষক আব্দুর রহিমসহ শিক্ষক ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

এসময় বক্তারা বলেন, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের মেধা সাধারণ শিক্ষার্থীদের চেয়ে কোন অংশে কম নয়। তাই তাদের প্রতি নজর দিলেই স্বাভাবিক জীবন ফিরে পাবে তারা। এ ব্যাপারে আরো উদ্যোগী হতে সরকারের প্রতি আহবাণ জানানো হয়।