অবশেষে পদত্যাগ করলেন আলজেরিয়ার ২০ বছরের শাসক বুতেফ্লিকা

ব্যাপক বিক্ষোভ ও প্রতিবাদের মুখে অবশেষে পদত্যাগ করলেন আলজেরিয়ার দুই দশকের শাসক আব্দেল আজিজ বুতেফ্লিকা। মঙ্গলবার রাতে এক বার্তায় ৮২ বছর বয়সী এ শাসক পদত্যাগের ঘোষণা দেন।

ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ান বলছে, বুতেফ্লিকার পদত্যাগের ঘোষণায় দেশটির রাজধানী আলজিয়ার্সের রাস্তায় উল্লাস করেছেন লোকজন। এ সময় তাদের হাতে ছিল আলজিয়ার পতাকা।

বুতেফ্লিকার পদত্যাগের দাবিতে আলজিয়ার্সে প্রতিবাদ-বিক্ষোভে অংশ নেওয়া ২০ বছর বয়সী নুরহানে আতমানি বলেন, ‘নতুন কিছু অনুভব করছি। ব্যক্তিগতভাবে আমি মনে করি, একজন নতুন প্রেসিডেন্ট হবে।’

তবে নুরহানে বলছেন, এ ঘোষণায় তিনি আনন্দিত হওয়ার পাশাপাশি ভীতও। কারণ, তার মতে, এটি প্রথম পদক্ষেপ। নতুন সরকার গঠনে একটি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য তাদের আন্দোলন অব্যাহত রাখতে হবে।

এর আগে সোমবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়, আগামী ২৮ এপ্রিল নিজের মেয়াদকাল শেষ হওয়ার আগেই পদত্যাগ করতে যাচ্ছেন প্রেসিডেন্ট। তবে তার আগে সঠিকভাবে রাষ্ট্র পরিচালনার বিষয়টি নিশ্চিত করবেন তিনি।

প্রেসিডেন্ট বুতেফ্লিকা ২০ বছর ধরে আলজেরিয়ার ক্ষমতায় ছিলেন। বর্তমানে তিনি হুইলচেয়ারে চলাফেরা করেন। ২০১৩ সালে স্ট্রোকের পর থেকে তাকে সাধারণত প্রকাশ্যে দেখা যায়নি।

গার্ডিয়ান বলছে, বুতেফ্লিকার ২০ বছরের শাসনের অবসান মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার জন্য একটি বার্তা এবং ওই অঞ্চলের জনপ্রিয় প্রতিবাদ-বিক্ষোভের ক্ষেত্রে এটি একটি নতুন বিজয়।

তবে পরবর্তীতে কী ঘটছে তা স্পষ্ট নয়, কারণ ১৯৬২ সালে ফ্রান্সের কাছ থেকে স্বাধীন হওয়ার পর থেকে দেশটির রাজনীতির শীর্ষ পর্যায়ে পরিবর্তন খুব কম দেখা গেছে।