পয়লা বৈশাখে ডিএমপির ট্রাফিক নির্দেশনা

বর্ষবরণ উপলক্ষে আগামীকাল রোববার পয়লা বৈশাখে রাজধানীর রমনা পার্ক, সোহরাওয়ার্দী উদ্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়(ঢাবি) এলাকাসহ আশপাশে বিশেষ ট্রাফিক ব্যবস্থা গ্রহণ করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ।

ডিএমপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়।

এতে বলা হয়, রমনাপার্ক, সোহরাওয়ার্দী উদ্যান, টিএসসি, ধানমন্ডি রবীন্দ্র সরোবর ও হাতিরঝিল এলাকায় বিভিন্ন সংগঠন দিনব্যাপী বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করবে। এ দিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এসব স্থানে লাখো মানুষের সমাগম হবে। এসব এলাকায় যানবাহন চলাচলের লক্ষ্যে ডিএমপির পক্ষ থেকে বিশেষ ট্রাফিক ব্যবস্থা গ্রহণ সংক্রান্ত কিছু নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনার মধ্যে রয়েছে, বাংলা মটর-রুপসীবাংলা-শাহবাগ-টিএসসি-দোয়েল চত্বর, ইন্টারকন্টিনেন্টাল-কাকরাইল-মৎস ভবন-কদম ফোয়ারা, মৎস ভবন-শাহবাগ-কাটাবন, পলাশী-শহীদ মিনার-দোয়েল চত্বর-হাইকোর্ট ক্রসিং, বকশী বাজার-শহীদ মিনার-টিএসসি, শহীদুল্লাহ হল ক্রসিং-দোয়েল চত্বর, নীলক্ষেত-টিএসসি সড়কে যান চলাচল বন্ধ থাকবে।

অপরদিকে যান চলাচলের বিকল্প রুট হচ্ছে-মিরপুর রোড-সায়েন্স ল্যাবটরেটরি-নিউ মার্কেট-আজিমপুর-বকশী বাজার-চাঁনখারপুল-গুলিস্তান, রাসেল স্কোয়ার-সোনারগাঁও- রেইনবো- মগবাজার- মালিবাগ- রাজমণি-ইউবিএল- গুলিস্তান, মহাখালী-সাতরাস্তা- মগবাজার- কাকরাইল-রাজমনি-ইউবিএল-গুলিস্তান, ফার্মগেট-সোনারগাঁও- বাংলামটর-মগবাজার-মৌচাক-মালিবাগ-খিলগাঁও।

এছাড়া উত্তর হতে আগত গাড়িগুলো হলি ফ্যামিলি হাসপাতাল রোড, পুরাতন এ্যালিফান্ট রোড, পূর্ব দক্ষিণ দিকের গাড়িগুলো আব্দুল গণি রোডে, দক্ষিণ দিকের গাড়িগুলো কার্জন হল হতে বঙ্গ বাজার হয়ে ফুল বাড়িয়া পর্যন্ত, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি মৎস্যভবন থেকে কার্পেট গলি ও শিল্পকলা একাডেমীর গলিতে,ভিআইপি ও মিডিয়ার গাড়ি সুগন্ধা হতে অফিসার্স ক্লাবের সড়কে এবং দক্ষিণ পশ্চিম দিকের গাড়ি কাঁটাবন হতে নীলক্ষেত হয়ে পলাশী পর্যন্ত পার্কিং করা যাবে।

রমনা পার্ক ও সোহরাওয়ার্দী উদ্যান কেন্দ্রিক যানবাহন ডাইভারশন :

সোনারগাঁও ক্রসিং,বাংলামটর ক্রসিং,পরিবাগ গ্যাপ, নেভাল চীপ গলি, সাকুরার গলি,পুলিশ ভবন ক্রসিং, সবজি বাগান ক্রসিং, মিন্টো রোড পূর্ব প্রান্ত,অফিসার্স ক্লাব ক্রসিং, সুগন্ধা ক্রসিং , কাকরাইল চার্চ ক্রসিং, শিল্পকলা একাডেমি গলি, দুদকের গলি, কার্পেট গলি, মৎস্য ভবন ক্রসি, ইউবিএল ক্রসিং, জিরো পয়েন্ট ক্রসিং, হাইকোর্ট ক্রসিং, রোমানা চত্ত্বর ক্রসিং, বকশী বাজার ক্রসিং, পলাশী ক্রসিং,নীলক্ষেত ক্রসিং, কাঁটাবন ক্রসিং, আজিজ সুপার মার্কেট ক্রসিং, প্রশাসন একাডেমী গলি ও শাহবাগ ক্রসিং।