পেরুকে উড়িয়ে কোয়ার্টারে ব্রাজিল

পেরুর বিপক্ষে মাঠজুড়েই ব্রাজিলের গোল উদযাপনের হিড়িক। ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত একের পর এক গোল করে গ্যালারির সমর্থকদের মাতিয়ে রাখে ব্রাজিল। সেইসঙ্গে ৫-০ গোলের দুর্দান্ত জয় নিয়ে কোপা আমেরিকায় নিজেদের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে তারা। গতকাল শনিবার বাংলাদেশ সময় দিবাগত রাত ১টার দিকে সাও পাওলোর কোরিন্থিয়ানস অ্যারিনায় অনুষ্ঠিত হয় ম্যাচটি।

শুরুতেই গোল উদযাপনে ভাসে ব্রাজিল। ম্যাচের ১২ মিনিটে ক্যাসিমিরোর গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। কুতিনহোর কর্নার থেকে পাওয়া বলে প্রথমে হেড করেন মারকুইনোস। কিন্তু বলটি সরাসরি চলে যায় পেরুর গোলমুখে থাকা ক্যাসিমিরোর কাছে। পরে হেড করে পেরুর জালে বল জড়ান তিনি।

ম্যাচের ১৯ মিনিটে পেরুর গোলরক্ষক পেদ্রো গ্যালেসির হাস্যকর ভুলের মাশুল দিতে হয় পুরো দলকে। পেনাল্টি বক্সের ভেতর বল বসিয়ে গ্যালেসি জোরালো শট নিলে লাফিয়ে বল আটকান ফিরমিনো। বলটি ওপরে উঠে গোলপোস্টের বারে লেগে ফিরে এলে বল নিজের আয়ত্তে নেন ফিরমিনো। গোলরক্ষককে একা পেয়ে ঠাণ্ডা মাথায় গোল করে ব্যবধান দ্বিগুণ করেন তিনি।

এরপর অসহায় পেরু শিবিরে যেন আক্রমণ চালাতেই থাকে ব্রাজিল। বিপরীতে ব্রাজিলের রক্ষণভাগে তেমন কোনো চাপই তৈরি করতে পারেনি পেরু।

এরপর আবারও ব্রাজিলের গোলভাগ্য। ম্যাচের ৩২তম মিনিটে সতীর্থের কাছে বল পেয়ে পেনাল্টি বক্সের বাইরে থেকে মাটি ছুঁইয়ে জোরালো শট নিয়ে পেরুর জালে বল জড়ান এভারটন। ব্রাজিলের খাতায় জমা হয় তিন গোল।

প্রথমার্ধে বড় ব্যবধান নিয়ে স্বস্তিতেই বিরতিতে যায় ব্রাজিল। অন্যদিকে বিধ্বস্ত পেরু যেন দিশেহারা।

দ্বিতীয়ার্ধে পেরুর রক্ষণভাগকে যেন স্বস্তিতেই থাকতে দেয়নি ব্রাজিল। একের পর এক আক্রমণ চালাতে থাকে তারা। এর ফলও পায় ব্রাজিল। ৫৩ মিনিটে দলীয় প্রচেষ্টায় দলের ঝুলিতে জমা হয় আরো একটি গোল। আর্থুর ও ফিরমিনোর ওয়ান টু ওয়ান পাস থেকে বলে পেয়ে গোল করেন দানি আলভেস।

তবে এতেও ক্ষান্ত হয়নি ব্রাজিল। আবারও গোল উদযাপনে ভাসে দলটি। একের পর এক আক্রমণের একপর্যায়ে ৯০ মিনিটে গোল পায় ব্রাজিল। এবার গোল করেন উইলিয়ান। এভারটনের বাড়ানো পাসে পেনাল্টি বক্সের বাইরে থেকে জোরালো শটে গোলটি করেন তিনি।

তবে গোল ব্যবধান আরো বাড়াতে পারত ব্রাজিল। পেরুর ডি-বক্সের ভেতরে গ্যাব্রিয়েল জেসুসকে ফাউল করেন গোলরক্ষক গ্যালেসি। কিন্তু এত ভুলের পরও শেষে এসে জেসুসের পেনাল্টি দুর্দান্তভাবে সেভ করেন গ্যালেসি।

৫-০ গোলে এগিয়ে থেকে রেফারির শেষ বাঁশিতে পেরুকে হতাশ করে মাঠ ছাড়ে ব্রাজিল।

এদিকে এ জয়ের মাধ্যমে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করল স্বাগতিক ব্রাজিল। তিন ম্যাচে দুই জয় ও একটি ড্রয়ের মাধ্যমে ৭ পয়েন্ট ব্রাজিলের। ‘এ’ গ্রুপের শীর্ষেও অবস্থান করছে তারা।

অন্যদিকে তিন ম্যাচে একটি জয়, একটি পরাজয় ও একটি ড্র নিয়ে চার পয়েন্ট পেরুর। তারা রয়েছে গ্রুপের তৃতীয় অবস্থানে।