পাকিস্তানের মাটিতে খেলেতে যাবে না ভারত

৫৫ বছর পর পাকিস্তানের মাটিতে ভারতীয় দলের ডেভিস কাপ খেলার স্বপ্ন শেষ হয়ে গেল। সূত্রের খবর, কাশ্মীর নিয়ে দু’দেশের উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতিতে পাকিস্তানে ভারতীয় দল না-পাঠানোর জন্য এআইটিএ-কে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রণালয়। এ কথা মাথায় রেখে পাকিস্তানের বিরুদ্ধে টাইয়ে নিরপেক্ষ ভেন্যুর জন্য আন্তর্জাতিক টেনিস ফেডারেশনের কাছে আবেদন জানিয়েছে অল-ইন্ডিয়া টেনিস অ্যাসোসিয়েশন।

সেপ্টেম্বরে অনুষ্ঠিত হতে চলা পাকিস্তানের বিরুদ্ধে সম্প্রতি ভারতীয় দল ঘোষণা করে এআইটিএ নির্বাচক কমিটি। প্রথম সারির সব খেলোয়াড়কে দলে রেখেছেন নির্বাচকরা। ১৪ ও ১৫ সেপ্টেম্বর ইসলামাবাদে হওয়ার কথা ভারত-পাকিস্তান ডেভিস কাপ টাই। কিন্তু সপ্তাহের শুরুতে ভারত সরকার জম্মু-কাশ্মীর থেকে আর্টিকল ৩৭০ তুলে নেয়ার প্রতিবাদ জানিয়েছে পাকিস্তান। প্রতিবাদে বুধবার ইসলামাবাদ থেকে ভারতীয় রাষ্ট্রদূতকে পাক সরকারের ফেরত পাঠানোর ঘোষণার পরই পরিস্থিতি আরও জটিল হয়। শুধু তাই নয়, একই সঙ্গে দিল্লি থেকেও পাকিস্তানি রাষ্ট্রদূতকে দেশে ফিরিয়ে নিয়ে যাওয়ার কথা বলে ইমরান খানের সরকার।

এই পরিস্থিতিতে পাকিস্তানে ভারতীয় খেলোয়াড়দের নিরাপত্তা নিয়ে প্রশ্ন দেখা দিতে পারে, এ কথা মাথায় রেখে ইসলামাবাদে ভারতীয় দল না-পাঠানোর কথা জানিয়েছে ভারত সরকার। সাড়ে পাঁচ দশক পরে পাকিস্তানের মাটিতে খেলতে যাওয়ার ঘোষণা হওার পরই পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে নিরাপত্তা নিয়ে নিশ্চয়তা চেয়েছিলেন ভারত অধিনায়ক মহেশ ভূপতি। সে সময় খোলোয়াড়দের নিরাপত্তার আশ্বাস দেয়া হলেও বর্তমান পরিস্থিতিতে ইসালামাবাদে ভারতীয় দলের খেলা নিরাপদ হবে না বলে মনে করছে মোদি সরকার।
অর্থাৎ দু’দেশের উত্তপ্ত রাজনৈতিক বাতাবরণে ক্রিকেটের পর টেনিসেও তার ছাপ পড়ল। সন্ত্রাসের আঁতুড়ঘর হিসেবে পরিচিত পাকিস্তান বহির্বিশ্বের কাছে নিরাপদ নয়। ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কার টিম বাসে সন্ত্রাসবাদী হামলার পর থেকে পাক ভূখণ্ডে আন্তর্জাতিক ম্যাচ না-করার সিদ্ধান্ত নিয়েছিল আইসিসি। পরে জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজ পাকিস্তানের মাটিতে ক্রিকেট ম্যাচ খেললেও এখনও পরিস্থিতি স্বাভাবিক হয়নি।

কিন্তু এই অবস্থাতেও ভারতীয় ডেভিস কাপ দল এশিয়া-ওশেনিয়া গ্রুপ-ওয়ান টাই খেলতে ইসলামাবাদ উড়ে যেতে সম্মত হয়েছিল৷ ১৪ ও ১৫ সেপ্টেম্বরের সেই টাইয়ে খেলার জন্য ভারতের প্রথম সারির তারকারা সবাই সম্মতি জানিয়েছিলেন। তবে পাকিস্তানে পা দেয়ার আগে খেলোয়াড়দের নিরাপত্তা নিয়ে নিশ্চিত হতে চেয়েছিলেন ভারতের নন-প্লেয়িং ক্যাপ্টেন মহেশ ভূপতি। ফলে উদ্ভুত পরিস্থিতি পাকিস্তানের মাটিতে শেষবার ১৯৬৪ সালে লাহোরে ডেভিস কাপের লড়াই হয়েছিল দু’দলের মধ্যে৷ ভারত টাই জিতেছিল ৪-০ ব্যবধানে।

এবার টাই খেলা হওয়ার কথা ছিল ইসলামাবাদের স্পোর্টস কমপ্লেক্সের ঘাসের কোর্টে। মোট ৬ বার ডেভিস কাপে পাকিস্তানের মোকাবিলা করে ৬ বারই জিতেছে ভারত। শেষবার ভারত-পাকিস্তান পরস্পরের বিরুদ্ধে ডেভিস কাপ টাই খেলেছিল ২০০৬ সালে। মুম্বাইয়ের ব্রেবোর্ন স্টেডিয়ামে পাকিস্তানকে ৩-২ হারিয়েছিল ভারত।