কেরালায় ভয়াবহ বন্যায় নিহত ৬০

প্রবল বৃষ্টি ও বন্যায় কেরালায় মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬০ জনে। আর তার সঙ্গে ঘটে চলেছে একের পর এক ধসের ঘটনা। কেরালার মালাপ্পুরমের কাভাল্লাপাররার ধসে এখন পর্যন্ত আটকে আছে কমপক্ষে ৬৩ জন। যার মধ্যে রয়েছে ২০ জন শিশু বলে খবর স্থানীয় প্রশাসন সূত্রে। এখন পর্যন্ত ধসের নিচে থেকে উদ্ধার হয়েছে ৯ জনের দেহ। প্রবল বৃষ্টি উপেক্ষা করে চলছে উদ্ধার কাজ।

ওয়ানাড ও মালাপ্প‌ুরমে একের পর ধসের ঘটনা উদ্বেগ আরও বাড়িয়েছে। ওয়ানাডে ভূমি ধসের জেরে এখন পর্যন্ত ৯জন প্রাণ হারিয়েছেন। মাটি কাটার যন্ত্র দিয়ে দ্রুত মাটি কেটে ধসের জেরে কাদা মাটির তলায়ে আটকে পড়া মানুষদের দ্রুত উদ্ধার করা হলেও, শেষ রক্ষা হয়নি। প্রসঙ্গত গত দু দিনে কেরালা জুড়ে মোট ৮টি ভূমি ধসের ঘটনা ঘটেছে।

বন্যার জেরে শনিবার পর্যন্ত কেরালায় মৃতের সংখ্যা ৬০ জন। ইতোমধ্যে ৫৫ হাজার ৭৪৯টি পরিবার ও ১ লক্ষ ৯৬ হাজার ৫৮৩ জন মানুষ আশ্রয় নিয়েছেন ত্রাণ শিবিরে। রবিরাও কেলারার তিন বন্য দূর্গত জেলায় জারি রয়ছে লাল সতর্কতা।

সরাকরি তথ্য অনুসারে এখন পর্যন্ত কেরালার বন্যায়, মাল্লাপুরমে ১৯ জন, কোঝিকোড়ে ১৪ জন এবং ওয়ানাডে ১০ জন, কুন্নুরে মারা গেছেন ৫ জন, ইডুক্কিতে মারাগেছেন ৪ জন ত্রিসুরে ৩ এবং আল্লাপুজাতে ২ জন প্রাণ হারিয়েছেন। যদিও বেসরকারি মতে ৬১ জন প্রাণ হারিয়ছেন।