ভারতে পাচার হওয়া ৮ নারীকে বেনাপোলে হস্তান্তর

ভারতে পাচার হওয়া ৭ বাংলাদেশি নারী ও দুই শিশুকে বেনাপোল ইমিগ্রেশনে হস্তান্তর করেছেন ভারতীয় ইমিগ্রেশন পুলিশ। মঙ্গলবার বিকাল ৪ টায় তাদের ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন এর আনুষ্ঠানিকতা শেষে বেনাপোল ইমিগ্রেশনে হস্তান্তর করেন।

ফেরত আসা বাংলাদেশিরা হলেন- ঠাকুরগাও জেলার মিম আক্তার (১৭) মনি আক্তার (১৯) রুবিনা খাতুন (১৮) রিনা বেগম (১৬) মুক্তা আক্তার (১৯) বরিশাল জেলার মুন্নি আক্তার (২২) ইতি খাতুন (১৮) ও দুই জন শিশু।

ফেরত আসারা বলেন, ভালো কাজের আসায় তারা বিভিন্ন সীমান্ত পথে দালালদের মাধ্যেমে ভারতে পাচার হয় দুই বছর আগে। এরপর সেদেশের পুলিশের কাছে আটক হয়ে তারা কলকাতার হাওড়া লিলুয়া হোম নামে একটি শেল্টার হোমে কাটায় দুই বছর।

বেনাপোল ইমিগ্রেশন ওসি আবুল বাশার বলেন, এরা দালালদের খপ্পরে পড়ে ভারতে পাচার হয়ে দুই বছর পর দেশে ফেরত এসেছে। তবে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রনালয় এর চিঠি চালাচালির এক পর্যায়ে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যেমে তারা দেশে ফেরত আসেন।

যশোর রাইটস নামে একটি বেসরকারী এনজিও প্রতিষ্ঠান ফেরত আসাদের গ্রহন করেন। ওই এনজিওর যশোর জেলা কোয়ার্ডিনেটর তৌফিকুজ্জামান বলেন, বেনাপোল ইমিগ্রেশন ও পোর্ট থানার কাজের আনুষ্ঠানিকতা শেষ করে যশোর রাইটস এর অফিসে নেওয়া হবে। এরপর এদের পরিবারের সাথে যোগাযোগ করে তাদের হাতে তুলে দেওয়া হবে।