মণিরামপুরে খাস জমি রক্ষায় বৃক্ষ রোপন

যশোরের মণিরামপুরের সমসকাঠিতে অবৈধ দোকানপাট উচ্ছেদ করে খাস জমি রক্ষায় গাছ লাগানোর উদ্যোগ নিয়েছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাইয়েমা হাসান।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বেলা ১১টার দিকে স্থানীয়দের সরবরাহ করা নারকেল,আম ও মেহগনী চারা রোপন করে তিনি এই কাজের সূচনা করেন। ভূমি অফিসের সার্ভেয়ার আব্দুল মান্নান, হরিদাসকাঠি ইউনিয়নের নায়েব আব্দুল খালেক প্রমুখ এসময় উপস্থিত ছিলেন।

সার্ভেয়ার আব্দুল মান্নান জানান, সমসকাঠি মোড়ে ৩০ শতক খাস জমি রয়েছে। পূর্বে থেকে সেখানে কয়েকটি টোং দোকানঘর ছিল। কয়েকদিন আগে স্থানীয় এক প্রভাবশালী ব্যক্তি সেখানে দুটি দোকান স্থাপন করেন। এলাকাবাসীর অভিযোগ পেয়ে সেই দুটি দোকানসহ মোট পাঁচটি দোকান উচ্ছেদ করে সরকারি জমির সীমানা নির্ধারণ করা হয়। খাস জমির পাশে ব্যক্তি মালিকানা একটি বড় পুকুর রয়েছে। সেই পুকুরের পাড় ভেঙে সরকারি দেড় শতক জমি বিলীন হয়েছে। ভাঙন রোধে এবং জমি দখলমুক্ত রাখতে সেখানে গ্রামবাসীর সরবরাহ করা প্রায় ৩০ টি ফলের গাছ লাগানো হয়েছে।

এসিল্যান্ড সাইয়েমা হাসান বলেন, খাস জমি রক্ষা ও ভাঙন রোধে প্রাথমিকভাবে আমরা কয়েকটি গাছ লাগিয়েছি। এলাকাবাসী চাইলে সেখানে আরও গাছ লাগিয়ে ফল খেতে পারবেন। স্থায়ী ভাঙন রোধে সীমানা প্রাচীর নির্মাণ করতে আর্থিক বরাদ্দ চেয়ে প্রস্তাবনা পাঠানো হবে।