পেঁয়াজের বাজার এখনই স্থিতিশীল হবে না: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আমরা চেষ্টা করছি। পেঁয়াজের বাজার এখনই স্থিতিশীল হবে না। আমাদের দেশের উৎপাদিত পেঁয়াজ বাজারে উঠলে তারপর পেঁয়াজের বাজার স্থিতিশীল হবে।

শুক্রবার সকালে রংপুর নগরীর একটি হোটেল মিলনায়তনে ইটভাটা মালিক সমিতির বার্ষিক সাধারণ সভায় যোগ দিতে গিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, মিশর থেকে ৫০ হাজার টন পেঁয়াজ আসার কথা রয়েছে। সেটার প্রথম লট ২ থেকে ৩ দিনের মধ্যেই আসলে পেঁয়াজের বাজার কিছুটা কমতে শুরু করবে। তবে এ মাসের শেষ নাগাদ মিশর থেকে সব পেঁয়াজ আসলে আমরা সাশ্রয়ী দামে পাব বলে আশা করছি।

তিনি বলেন, পেঁয়াজের দাম নিয়ে আমরা অনেক ধরনের ব্যবস্থা গ্রহণ করেছি। বড় স্টোরগুলো বলেছে তারা পেঁয়াজের দাম কমাবে। বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবসহ পুরো টিম চট্টগ্রামের গিয়ে পেঁয়াজের বাজার মনিটরিং করছে। আমরা বারবার বলেছি পেঁয়াজের দামটা ৮০ থেকে ৮৫ টাকায় করা যায় কি-না। বড় স্টোরগুলো ঘোষণা দিয়েছে তারা ৯০ টাকা কেজি দরে পেঁয়াজ দেবে।

মন্ত্রী আরও বলেন, যেসব দেশ থেকে পেঁয়াজ আমদানি করা হচ্ছে সেসব দেশেও পেঁয়াজের দাম আগের চেয়ে বেড়েছে। ভারতে প্রতি কেজি পেঁয়াজ ৮০ রুপিতে বিক্রি হচ্ছে।

এ সময় উপস্থিত ছিলেন-রংপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোহা. আবদুল আলীম মাহমুদ, জেলা প্রশাসক আসিব আহসান, পুলিশ সুুপার বিপ্লব কুমার সরকার, সাবেক সাংসদ অ্যাড. হোসেন আরা লুৎফা ডালিয়া, ইটাভাটা মালিক সমিতির সভাপতি একেএম মোজাম্মেল হক, সাধারণ সম্পাদক আজিজুল হক প্রমুখ।