মাগুরায় ৫ম দিনের মতো চলছে না বাস

jashore bus news

মাগুরায় ৫ম দিনের মতো চলছে পরিবহন ধর্মঘট। টানা পাঁচদিনের ধর্মঘটের ফলে মাগুরার সঙ্গে সব রুটের বাস চলাচল বন্ধ হয়ে গেছে।

ধর্মঘটের প্রথমদিনে শুধু যশোর-মাগুরা সড়কে বাস চলাচল বন্ধ থাকলেও দ্বিতীয়দিন থেকে সব অভ্যন্তরীণ, আন্তঃজেলা, ঢাকাসহ দূরপাল্লার সব রুটে বাস এবং বুধবার থেকে পণ্যবাহী ট্রাক চলাচলও বন্ধ হয়ে গেছে।

ধর্মঘটের ফলে চাকরিজীবী, ব্যবসায়ী ও শিক্ষার্থীরা পড়েছেন চরম দুর্ভোগে। কারণ দ্বিগুণ ভাড়া ও অধিক সময় ব্যয় করে ইজিবাইক, সিএনজি, টেম্পুতে করে তাদের জীবনের ঝুঁকি নিয়ে গন্তব্যে পৌঁছাতে হচ্ছে।

শরিফ হোসেন ও সুমন নামে দুই যুবক জানান, চাকরি সূত্রে তাদের প্রতিদিন যশোর যেতে হয়। বাস না চলায় এখন সকাল ৭টায় মাগুরা থেকে টেম্পুতে করে রওনা হয়ে যশোর গিয়ে অফিস করতে হচ্ছে। একইভাবে যশোর থেকে রাত ৯টার দিকে মাগুরা ফিরছেন। এতে দ্বিগুণ টাকা খরচের পাশপাশি শারীরিকভাবেও তারা অসুস্থ হয়ে পড়ছেন।

আহম্মেদ হোসেন নামে এক বাসচালক বলেন, দুর্ঘটনাজনিত মৃত্যুর জন্য তাদের উপর পাঁচ বছরের জেল ও ৫ লাখ টাকা জরিমানার আইন শিথিল না করলে তারা এ ধর্মঘট চালিয়ে যাবেন। কারণ কোনো চালক ইচ্ছা করে দুর্ঘটনা ঘটান না। তাছাড়া দুর্ঘটনার দায় শুধু চালকরা বহন করবে কেন। এর দায় মালিকদেরও নিতে হবে।

জেলা মটর শ্রমিক ইউনিয়নের সভাপতি ইমদাদুর রহমান মোল্লা বলেন, ৫ লাখ টাকা জরিমানা দেওয়ার মত ক্ষমতা থাকলে শ্রমিকরা জীবনের ‍ঝুঁকি নিয়ে বাস চালাতেন না।

তিনি সরকারের প্রতি এ আইন শিথিল করার দাবি জানান।

গত ১ নভেম্বর থেকে নতুন সড়ক পরিবহন আইন কার্যকরের ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। ১৭ দিন প্রচার প্রচারণার পর সোমবার থেকে আইনটি প্রয়োগ শুরু করে পরিবহন নিয়ন্ত্রণ সংস্থা (বিআরটিএ)। তবে এর আগেই রোববার থেকে অনির্দিষ্টকালের জন্য বাস চলাচল বন্ধ করে দেন মাগুরার পরিবহন শ্রমিকেরা।