ইরানের আরেক কমান্ডারের ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

iran genaral hasan sahavarpur

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র আরেক কমান্ডারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। মানবাধিকার লঙ্ঘনের দায়ে অভিযুক্ত করে তার ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

শুক্রবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইরান অ্যাকশন গ্রুপের প্রধান ব্রায়ান হুক এক সংবাদ সম্মেলনে বলেন, সরকারবিরোধী বিক্ষোভে নিপীড়ন চালানোয় ইরানের দক্ষিণাঞ্চলীয় খুজিস্তান প্রদেশে আইআরজিসির কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হাসান শাহভারপুরের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

তার বিরুদ্ধে ইরানের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় শহর মাহশারে বিক্ষোভ দমনের অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র।

ব্রায়ান হুক জানান, মার্কিন পররাষ্ট্র দফতরে উপস্থাপন করা ইরানি নাগরিকদের ভিডিও ফুটেজ ও ছবি বিশ্লেষণ করে শাহভারপুরের অপরাধ নির্নয় করা হয়েছে। যুক্তরাষ্ট্র এই ধরণের ৮৮ হাজার ছবি ও ফুটেজ পেয়েছে বলেও জানান তিনি।

মার্কিন সরকার ২০১৮ সালের ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে বের করে নিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে। এরপর থেকে ওয়াশিংটন বহুবার ইরানের অনেক প্রতিষ্ঠান ও ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা চাপিয়ে দেয়।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাগে গত নভেম্বরে ইরানে বিক্ষোভ শুরু হয়। ওই বিক্ষোভ ক্রমে সরকারবিরোধী আন্দোলনে রুপ নিলে তাতে সমর্থনের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর অভিযানে কয়েকশো মানুষ নিহত হয় বলে দাবি করেছে পশ্চিমা মানবাধিকার সংস্থাগুলো।