ভারতে কোয়ারেন্টাইনে থাকা ২৩ বাংলাদেশি করোনামুক্ত

চীনের হুবেই প্রদেশের উহান থেকে ফিরিয়ে আনার পর ভারতে কোয়ারেন্টাইনে রাখা ২৩ বাংলাদেশির নমুনা পরীক্ষায় করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি। শনিবার দেশটির সরকারি এক কর্মকর্তা বলেছেন, উহান থেকে ফিরিয়ে আনা ১১২ জনের প্রাথমিক নমুনা পরীক্ষায় এই ফল পাওয়া গেছে।

ইন্দো-তিব্বতীয় বর্ডার পুলিশের (আইটিবিপি) একজন মুখপাত্র বলেছেন, ‘চীন ফেরত ১১২ জনের নমুনা সংগ্রহের পর অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সে পাঠানো হয়। পরীক্ষায় নেগেটিভ ফল এসেছে। তবে তাদের কোয়ারেন্টাইন ১৪ দিন ধরে চলবে।’

গত ২৭ ফেব্রুয়ারি ভারতীয় বিমান বাহিনীর একটি বিমানে করে চীনের উহান থেকে ওই ১১২ জনকে ফিরিয়ে আনার পর নয়াদিল্লির চাওলা এলাকায় ইন্দো-তিব্বতীয় বর্ডার পুলিশের কোয়ারেন্টাইন কেন্দ্রে রাখা হয়। এই ১১২ জনের মধ্যে ৩৬ জনই বিদেশি।

বিদেশিদের মধ্যে বাংলাদেশের ২৩, চীনের ৬, মিয়ানমার এবং মালদ্বীপের দুইজন করে নাগরিক রয়েছেন। এছাড়া মাদাগাস্কার, দক্ষিণ আফ্রিকা এবং যুক্তরাষ্ট্রের নাগরিক আছেন একজন করে।

ওই মুখপাত্র বলেছেন, কোয়ারেন্টাইনের ১৪ দিন পর আবারও দ্বিতীয় দফায় তাদের নমুনা পরীক্ষা করা হবে। সেসময় করোনার পরীক্ষা যাদের ফল নেগেটিভ আসবে; তাদেরকে আইটিবিপির কোয়ারেন্টাইন কেন্দ্র থেকে ছেড়ে দেয়া হবে।

এর আগে, ভারতীয় বিমান বাহিনীর দুটি বিমানে করে আরও ৬৫০ নাগরিককে চীনের উহান থেকে ফিরিয়ে আনা হয়েছিল। এই ভারতীয়দেরও আইটিবিপির কোয়ারেন্টাইন কেন্দ্র ও পাশের মনিসর এলাকায় সেনাবাহিনীর তৈরি একটি কোয়ারেন্টাইন কেন্দ্রে রাখা হয়। তবে এই সাড়ে ছয়শ ভারতীয়র শরীরে করোনার কোনও লক্ষণ ধরা না পরায় ১৪ দিনের কোয়ারেন্টাইন শেষে তাদের বাড়ি পাঠিয়ে দেয়া হয়।

সূত্র : পিটিআই।