শ্রীলঙ্কার পার্লামেন্ট ভেঙ্গে দিলেন রাষ্ট্রপতি, এপ্রিলে নির্বাচন

শ্রীলঙ্কার পার্লামেন্ট ভেঙে দিয়েছেন দেশটির রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসে। সোমবার এই সিদ্ধান্তের কথা শ্রীলঙ্কার রাষ্ট্রপতির পক্ষ থেকে জানানো হয়। পাশাপাশি নির্ধারিত সময়ের ছয় মাস আগে এপ্রিলে নতুন সংসদীয় নির্বাচন আয়োজনের ঘোষণাও দিয়েছেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এমনটি জানিয়েছে ।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, সাংবিধানিক ক্ষমতা প্রয়োগ করে পার্লামেন্ট ভেঙে দিয়েছেন লঙ্কান প্রেসিডেন্ট । পাশাপাশি ২৫ এপ্রিল নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করেছেন।

শ্রীলঙ্কার সংবিধান অনুসারে, পাঁচ বছর মেয়াদের মধ্যে সাড়ে বছর পর চাইলে প্রেসিডেন্ট পার্লামেন্ট ভেঙে দিতে পারেন। এক বিবৃতিতে নির্বাচন কমিশন জানিয়েছে, নতুন পার্লামেন্টের অধিবেশন বসবে ১৪ মে।

২০১৯ সালের নভেম্বরে নির্বাচিত হয়েছিলেন রাজাপাকসে। সাবেক সরকারের নিরাপত্তা ও গোয়েন্দা কর্মকাণ্ডে ব্যর্থতার সমালোচনা করে ক্ষমতায় আসেন রাজাপাকসে। কিন্তু রাজাপাকসে অভিযোগ করে আসছিলেন তিনি স্বাধীনভাবে কাজ করতে পারছেন না তার ক্ষমতা খর্ব করার কারণে। এছাড়া পার্লামেন্টে তার সংখ্যাগরিষ্ঠতা না থাকার কারণে বিভিন্ন বাধার মুখোমুখিও তাকে হতে হয়েছে।