করোনা মোকেবেলায় যুক্তরাষ্ট্রকে ওষুধ দেবে না চীন

trump

চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৭ হাজার ৯৬৫ জন, আক্রান্ত হয়েছেন অন্তত ১ লাখ ৯৮ হাজার ১২৯ জন।

এদিকে, করোনা মোকেবেলায় এবার যুক্তরাষ্ট্রকে কোনো ধরনের জরুরি ওষুধ দেবে না বলে হুঁশিয়ারি দিয়েছে চীন। যুক্তরাষ্ট্রের সাথে বাণিজ্য যুদ্ধের জের ধরেই এমন সিদ্ধান্ত নিয়েছে চীন।

যুক্তরাষ্ট্রে অ্যান্টিবায়োটিক এবং অন্যান্য ওষুধের বেশিরভাগ সরবরাহ করত চীন।

চীনা বাণিজ্য বিভাগের দেওয়া তথ্য মতে, যুক্তরাষ্ট্র আইবুপ্রোফেন ৯৫%, হাইড্রোকার্টিসন ৯১%, এসিটামিনোফন ৭০%,পেনিসিলিন ৪০% থেকে ৪৫% এবং হেপারিন ৪০% আমদানি করে চীন থেকে। সব মিলিয়ে, যুক্তরাষ্ট্রে অ্যান্টিবায়োটিকের ৮০% সরবরাহ করা হয় চীন থেকে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, চীনের বর্তমান অবস্থা অত্যন্ত নাজুক। এ অবস্থায় দেখা দিয়েছে ওষুধের ঘাটতি সেই সাথে প্রয়োজন মাফিক ওষুধ উৎপাদন করাও সম্ভব হচ্ছে না। এদিকে, বিশ্বব্যাপী ওষুধ সরবরাহে নেতিবাচক ভূমিকা পালন করছে ভারত এবং ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো। সেক্ষেত্রে চীনই ছিলো একমাত্র ভরসা। অন্যদিকে চীনের এমন সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রে আবারও ওষুধ উৎপাদনের জন্য তাগিদ দিচ্ছেন ট্রাম্প প্রশাসন। এর আগ গেল দু’দশক ধরে চীন ও অন্যান্য দেশে ওষুধ রপ্তানি করা হত যুক্তরাষ্ট্র থেকে।