ইরাকে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

ইরাকে যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২০ পালন করেছে বাংলাদেশ দূতাবাস।

দূতাবাস প্রঙ্গনে জাতীয় সংগীত পরিবেশনের সাথে ইরাকে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবু মাকসুদ মোঃ ফরহাদ জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পন ও মহান মুক্তিযুদ্ধ ও গণতান্ত্রিক আন্দোলনে শহীদ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে ১ মিনিট নিরবতা পালন, তাঁদের আত্মার মাগফিরাত, দেশের সমৃদ্ধি এবং সম্প্রতি বিশ্বব্যাপী করোনা ভাইরাসের সংক্রমণ থেকে প্রবাসীসহ সকল বাংলাদেশীদের রক্ষার জন্য দোয়া ও বিশেষ মোনাজাত করা হয়।

অনুষ্ঠানে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে প্রেরিত মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী এবং মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। বাণী পাঠের পর উপস্থিত বাংলাদেশ দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে একটি আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

আলোচনায় সমাপনী বক্তব্যে রাষ্ট্রদূত বিদেশী ও বাংলাদেশের নতুন প্রজন্মের মধ্যে স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব ও এ কালজয়ী মহানায়কের সংগ্রামী জীবন-আখ্যান, আদর্শ ও দর্শনের লালন-পালন ও প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে উপস্থিত সকলের প্রতি আহবান জানান। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়া ও বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে সকলের প্রতি অনুরোধ জানান।

অনুষ্ঠানের শেষ পর্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনভিত্তিক একটি প্রামাণ্যচিত্র “Bangabandhu: Forever in our Hearts” প্রদর্শিত হয়।

উল্লেখ্য, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারনে ইরাকে কারফিউ চলমান থাকায় ও স্বাগতিক দেশের পরামর্শ অনুযায়ী ঘরোয়াভাবে দিবসটি উদ্যাপন করা হয়।