করোনা প্রতিরোধে ৯ মিনিট সময় চান মোদি!

modi

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে যে সঙ্কটময় পরিস্থিতির সৃষ্টি হয়েছে, তার বিরুদ্ধে সকলকে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াইয়ের আহ্বান জানিয়ে এই পরিস্থিতি মোকাবেলায় দেশবাসীর কাছ ৯ মিনিটি সময় চেয়ে নিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আজ শুক্রবার সকাল ৯টায় দেশবাসীর উদ্দেশে করোনা নিয়ে ভাষণ দিতে গিয়ে এ সময় চান তিনি। মোদি বলেন, ‘ আগামী ৫ এপ্রিল আপনাদের সকলের কাছ থেকে ৯ মিনিট সময় চেয়ে নিচ্ছি। ওইদিন (৫ এপ্রিল) রাত ৯ টায় ৯ মিনিটে সকলে ঘরের আলো নিভিয়ে ওই সময় বাড়িতে থেকেই প্রদীপ, মোমবাতি, টর্চ জ্বালান। তাও যদি না হয়, মোবাইলের ফ্ল্যাশ লাইট জ্বালান। এতে করোনা রুখতে মহাশক্তির প্রকাশ ঘটবে।

এর আগে, বৃহস্পতিবার করোনা মোকাবেলায় সব রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সে যোগ দিয়ে ভারতে চলমান ২১ দিনের লকডাউন শেষ হলে করোনা নিয়ন্ত্রণে কী কী পদক্ষেপ নিতে হবে সে বিষয়ে মুখ্যমন্ত্রীদের থেকে পরামর্শ চান প্রধানমন্ত্রী।

এদিন ‘এগজিট স্ট্র্যাটেজি’ ওপর জোর দিয়ে মোদি বলেন, লকডাউন শেষ হলে কী হবে, সে বিষয়ে রাজ্য ও কেন্দ্র সরকারকে এগজিট স্ট্র্যাটেজি বানাতে হবে।

প্রসঙ্গত ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা রোগী। ২১ দিনের লকডাউনে যাওয়ার পরও করোনার সংক্রমণ থামছে না। করোনায় প্রাণহানি ও আক্রান্তের সংখ্যা নিয়ে জরিপ করা আর্ন্তজাতিক সংস্থা ওয়ার্ল্ডোওমিটারের তথ্যানুযায়ী, এ পর্যন্ত দেশটিতে করোনা রোগীর সংখ্যা ২ হাজার ৫৬৭ জন। এতে মারা গেছেন ৭২ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৯২ জন।