আইপিএলের জন্য এশিয়া কাপ পেছানো হলে মানবে না পাকিস্তান

করোনাভাইরাস মহামারির কারণে ক্রিকেট শিডিউলে বড় ধরনের পরিবর্তন আসতে যাচ্ছে। এরই মধ্যে সবধরনের ক্রিকেট স্থগিত হয়ে গেছে। পরিস্থিতি স্বাভাবিক হলে হয়তো ফের শুরু হবে। কিন্তু ঝামেলা বাঁধবে পরবর্তী সূচি নিয়ে। বিশেষ করে আইপিএল আয়োজন নিয়ে একটা ঝামেলার আশংকা করছেন অনেকেই।

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) যে করেই হোক আইপিএল আয়োজন করতে চায়। এতে আসন্ন এশিয়া কাপ নিয়ে একটা শঙ্কা তৈরি হয়েছে। কিন্তু ভারতীয় ক্রিকেটের এই ‘সোনার ডিম পাড়া হাঁস’র জন্য কিছুতেই এশিয়া কাপ পিছিয়ে যাওয়া মানবে না বলে সাফ জানিয়ে দিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

করোনা পরিস্থিতির উন্নতি হলে নির্ধারিত সময়ে তথা আগামী সেপ্টেম্বরে সংযুক্ত আরব আমিরাতের মাটিতে এশিয়া কাপ আয়োজন করতে চায় পিসিবি। এ ব্যাপারে পাকিস্তানভিত্তিক ‘জিটিভি নিউজ চ্যানেল’কে পিসিবি’র প্রধান নির্বাহী মোহসিন খান বলেন, ‘আমাদের অবস্থান একদম পরিস্কার। সেপ্টেম্বরে এশিয়া কাপ গড়ানোর কথা। একমাত্র স্বাস্থ্য নিরাপত্তা সংক্রান্ত সমস্যা বহাল থাকলেই কেবল এতে কোনো পরিবর্তন আসতে পারে।’
আইপিএলের কারণে এশিয়া কাপ পেছানোর সম্ভাবনা নিয়ে তিনি বলেন, ‘আইপিএলকে বাড়তি সুবিধা দিতে এশিয়া কাপ পিছিয়ে দেওয়া হলে তা আমরা কিছুতেই মানবো না। আমরা শুনতে পাচ্ছি যে, এশিয়া কাপ পিছিয়ে নভেম্বর-ডিসেম্বরে নেওয়া হতে পারে। কিন্তু এটা আমাদের পক্ষে সম্ভব নয়। এশিয়া কাপ পিছিয়ে দেওয়া মানে অন্য সদস্য দেশকে বাড়তি সুবিধা দেওয়া। এটা ঠিক নয় এবং আমরা এতে সমর্থন দেব না।’

মোহসিন খানের যুক্তি, জিম্বাবুয়েকে ঘরের মাটিতে আতিথ্য দেওয়ার পর আগামী নভেম্বর-ডিসেম্বরে পাকিস্তান দল নিউজিল্যান্ড সফরে যাবে। ফলে ওই সময়ে তাদের পক্ষে এশিয়া কাপ আয়োজন করা সম্ভব নয়। করোনাভাইরাস মহামারির কারণে অনির্দিষ্টকালের জন্য স্থগিত রাখা হয়েছে আইপিএল। তবে শোনা যাচ্ছে, চলতি বছরে শেষদিকে যদি পরিস্থিতি স্বাভাবিক হয় তাহলে আইপিএল আয়োজন করতে চায় বিসিসিআই।