যৌতুকের দাবিতে স্ত্রীকে মারপিটের অভিযোগে মামলা, স্বামী আটক

jessore map

স্ত্রীর দায়েরকরা যৌতুক নিরোধ আইনে দায়েরকরা মামলার আসামি ইমরান খান (৩৫) নামে এক যুবককে আটক করা হয়েছে। তিনি শহরের লোহাপট্টির দৈনিক সমাজের কথার বিল্ডিং এর তৃতীয়তলার নজরুল ইসলামের ছেলে।

তবে ইমরানের পিতার অভিযোগ ইমরানের মোটরসাইকেলটি আগেই জব্দ করেছিল পুলিশ। ওই মোটরসাইকেল ফিরিয়ে নেয়ার জন্য কোতয়ালি থানার ওসির কাছে নালিশ করতে যাওয়ার সময় তাকে আটক করা হয়।

ইমরান হোসেনের পিতা নজরুল ইসলাম জানিয়েছেন, ২০১১ সালে সদর উপজেলার রূপদিয়া বাজার এলাকার মনিরুজ্জামান মিঠুর মেয়ে শায়লা পারভীন শোভার সাথে ইমরান হোসেনের বিয়ে হয়। দাম্পত্য জীবনে তাদের তানহা (৫) নামে একটি কন্যা সন্তান আছে। শোভা প্রায়ই তার পিতার বাড়িতে অবস্থান করে। এতে করে তাদের সংসারে অশান্তির সৃষ্টি হয়। এব্যাপারে ২০১৮ সালের ১৮ জুন স্ত্রী শোভার বিরুদ্ধে ইমরান হোসেন যশোরের মানবাধিকার উন্নয়ন উদ্যোগ ফাউন্ডেশনে অভিযোগ করেন। এরপর শোভা আবার স্বামীকে নিয়ে কখনো শ্বশুর বাড়ি আবার কখনো স্বামীর বাড়িতে সংসার করতে থাকেন। সর্বশেষ গত কয়েকমাস শোভা স্বামীসহ পিতার বাড়িতে অবস্থান করছিলেন। অবশ্য তার পিতা-মাতা আমেরিকা প্রবাসী।

গত ১ জুলাই রোত ১০টার দিকে ইমরান শহরের ব্যবসা প্রতিষ্ঠান থেকে শ্বশুর বাড়িতে যান। এসময় উত্তেজিত হয়ে শোভা তার স্বামীকে তাড়িয়ে দেয়ার চেষ্টা করেন। এনিয়ে তাদের মধ্যে কথা কাটাকাটি হলে শোভা তার প্রবাসী পিতাকে ফোনে জানান। তার পিতা পুলিশের কাছে অভিযোগ দেন। এরপর নরেন্দ্রপুর ক্যাম্পের ইনচার্জ এসআই গোলাম মোর্তুজা সেখানে যান। ইমরানের মোটরসাইকেলের চাবি নিয়ে পুলিশ ইমরানকে সেখান থেকে তাড়িতে দেন। পরদিন পুলিশের কাছে ইমরান মোটরসাইকেল ফেরৎ চাইলে দেয়া হবেনা বলে জানিয়ে দেন।

নজরুল ইসলাম আরো জানিয়েছেন, গত বুধবার বেলা ১১টার দিকে মোটরসাইকেল ফেরৎ পাওয়ার জন্য থানার ওসির কাছে নালিশ দিতে গিয়েছিলেন। এসআই মোর্তুজা এসময় ইমরানকে দেখে থানার মধ্যে থেকেই আটক করেন। এর আগে ইমরান তার স্ত্রী শোভাকে তালাক দিয়েছেন। শোভাও তার স্বামীর বিরুদ্ধে যৌতুকের দাবিতে মারপিটের অভিযোগে কোতয়ালি থানায় মামলা করেন।

শায়লা পারভীন শোভার দায়ের করা মামলায় উল্লেখ করা হয়েছে, বিয়ের পর থেকে স্বামী ইমরান ৫ লাখ টাকা যৌতুক দাবিতে মারপিট করে আসছিল। এক পর্যায় শোভার পিতা ৩ লাখ টাকা দিয়েছেন। ২০১৭ সালের পর থেকে স্ত্রীর কাছে আবার ১০ লাখ টাকা এবং একটি মোটরসাইকেল যৌতুক দিসেবে দাবি করে আসছিলেন ইমরান। বছর খানেক আগে তাকে একটি মোটরসাইকেলও দেয়া হয়। সর্বশেষ গত ১ জুলাই সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ১০ লাখ টাকা যৌতুক দাবিতে আবারো মারপিট করে। টাকা না দিলে তার ছবি বিকৃত করে বিভিন্ন গণমাধ্যমে প্রচার করবে বলে হুমকি দেয়। তার চিৎকারে আশপাশের লোকজন এগিয়ে এসে তাকে রক্ষা করে। পরদিন সকালে শোভা যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল থেকে প্রাথমিক চিকিৎসা নেন।