বঙ্গবন্ধুর তিন মূলনীতিকে বাদ দিলে এগোতে পারব না: সজীব ওয়াজেদ

sajib weased joy
ফাইল ছবি

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় মঙ্গলবার রাতে এক ভার্চুয়াল অনুষ্ঠানে যুক্ত হয়ে এ বছর ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ বিজয়ীদের নাম ঘোষণা করেন।

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় মঙ্গলবার রাতে এক ভার্চুয়াল অনুষ্ঠানে যুক্ত হয়ে এ বছর ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ বিজয়ীদের নাম ঘোষণা করেন।

যে চেতনাকে ধারণ করে বাংলাদেশ স্বাধীন হয়েছিল গণতন্ত্র, সমাজের সব শ্রেণি-পেশার মানুষের উন্নয়ন এবং ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার সমান অধিকার- এগুলোর কোনোটিকে বাদ দিলে দেশ ‘আগাবে না’ বলে মনে করেন প্রধানমন্ত্রীর ছেলে ও তার আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

মঙ্গলবার রাতে ইয়াং বাংলা আয়োজিত ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের’ চতুর্থ আসরের বিজয়ীদের নাম ঘোষণার পর বক্তব্যে তিনি একথা বলেন।বছর ঘুরে তরুণদের মাঝে সজীব ওয়াজেদ জয়যুক্তরাষ্ট্র থেকে ভার্চুয়াল এই অনুষ্ঠানে যুক্ত হন সিআরআইয়ের চেয়ারপারসন সজীব ওয়াজেদ জয়। আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সিআরআইয়ের তরুণদের উইং হল ইয়াং বাংলা।

সজীব ওয়াজেদ জয় বলেন, “যে কয়েকটি মূলনীতি নিয়ে বাংলাদেশ গঠন হয়েছিল- গণতন্ত্র, যে দেশ চলবে মানুষের অধিকারের উপর, মানুষের ভোটের উপর। দেশের মানুষ নিশ্চিৎ করবে- বাংলাদেশের নেতৃত্বে কে, বাংলাদেশ কোন দিকে যাবে। ৩০ তরুণ সংগঠকের হাতে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’

“সোশ্যাল ওয়েলফেয়ার, মানুষের সেবা করতে হবে। শুধু এক শ্রেণিকে ভালো রাখলে হবে না। দেশের ১৬ কোটি মানুষ যাতে ভালো থাকে, সেটা নিশ্চিৎ করতে হবে। এটা ছিল বঙ্গবন্ধুর একটি মূলনীতি। এই ভার্চুয়াল সম্মিলনেই এ বছর ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ বিজয়ীদের নাম ঘোষণা হয়।

এই ভার্চুয়াল সম্মিলনেই এ বছর ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ বিজয়ীদের নাম ঘোষণা হয়।
“আর ধর্মনিরপেক্ষতা, যে আমরা সবাই বাঙালি। হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, মুসলমান, নাস্তিক আমরা সবাই বাঙালি, আমরা সবাই সমান। এ তিনটি মূলনীতি নিয়েই কিন্তু বাংলাদেশ স্বাধীন করা হয়েছিল। এ তিনটি ছিল বঙ্গবন্ধুর মূলনীতি।”

বঙ্গবন্ধুর এই মূলনীতিকে ধারণ করে তরুণদের এগিয়ে যাওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, “তরুণদের প্রতি আমি অনুরোধ করব, এ তিনটি মূলনীতি কোনো দিন ভুলবেন না। কারণ এ নিয়ে আমরা এগিয়ে যেতে পারব। এ তিনটি যদি আমরা ছেড়ে দেই, আমরা আগাতে পারব না।”

এ বছর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন করছে বাংলাদেশ, আগামী বছর স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ৫০ বছর পূর্তি হবে। সেই মাহেন্দ্রক্ষণে দেশকে এগিয়ে নিয়ে যেতে ‘বঙ্গবন্ধুর স্বপ্নকে’ লালন করে তরুণদের এগিয়ে যাওয়ার আহ্বান জানান সজীব ওয়াজেদ জয়।

“বঙ্গবন্ধু জীবন দিয়ে গিয়েছিলেন দেশের মানুষের জন্য। ওনার একটি মাত্র স্বপ্ন ছিল, তার দেশের মানুষকে এগিয়ে নিয়ে যাওয়া। দেশের মানুষের জীবনের যাতে উন্নয়ন হয়, পরিবর্তন হয়, দেশের মানুষ যাতে সুখী হয়, শান্তিতে থাকে- এটাই ছিল বঙ্গবন্ধুর স্বপ্ন।

“আমার অনুরোধ, এ স্বপ্নটিকে আপনারা মাথায় রাখবেন, বাংলাদেশকে যেন আমরা এগিয়ে নিয়ে যেতে পারি, এটা আমাদের দায়িত্ব।”

সামাজিক উন্নয়ন খাতে অবদান রাখায় মঙ্গলবারের অনুষ্ঠানে ৩০টি যুব সংগঠনকে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ দেওয়া হয়েছে। দেশের আনাচে-কানাচে ছড়িয়ে থাকা যুব সংগঠনগুলোর কর্মোদ্যমের প্রশংসা করেন সজীব ওয়াজেদ জয়।

তিনি বলেন, “আমি নিজে ব্যক্তিগতভাবে দেখতে চাই, কারা সমস্যার সমাধান করতে চায়, শুধু নালিশ করতে চায় না। যারা শুধু নালিশ করে তাদের নালিশ শুনতে শুনতে আমার কান ব্যথা হয়ে যায়। আমি চাই, যোগ্য নেতৃত্ব। সেটা শুধু সরকারের পর্যায়ে না।

“এই সংগঠনগুলো দেখেন, তারা কিন্তু নেতৃত্ব দিয়ে যাচ্ছে। তারা তাদের সমাজে, গ্রামে নেতৃত্ব দিয়ে যাচ্ছে। তারা তাদের শহরে নেতৃত্ব দিয়ে যাচ্ছে। কেউ তো তাদের হাতে ক্ষমতা তুলে দেননি। তারা ক্ষমতা ছাড়াই দেশের মানুষের, সমাজের পাশের মানুষের সাহায্য করে যাচ্ছে। এটাই হচ্ছে বাংলাদেশের তরুণদের প্রতি আমার আশা।”

তরুণদের উদ্দেশে সজীব ওয়াজেদ জয় বলেন, “আমরা (তরুণরা) হচ্ছি বাংলাদেশের ভবিষ্যৎ নেতৃত্ব। আমাদের দায়িত্ব হচ্ছে, বাংলাদেশের ভবিষ্যৎ নিশ্চিৎ করা। শুধু নালিশ করলে বা সমস্যা খুঁজলে হবে না, সমস্যার সমাধান করতে হবে।”