বর্ণবৈষম্য বিলোপ আইন প্রণয়নের দাবিতে মানববন্ধন

jessore map

অনতিবিলম্বে প্রস্তাবিত বর্ণবৈষম্য বিলোপ আইন প্রণয়নের দাবি জানিয়েছে বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন নেতৃবৃন্দ।

শনিবার সকালে প্রেসক্লাব চত্বরে অনুষ্ঠিত মানববন্ধনে তারা এ দাবি জানান।

মানববন্ধনে নেতৃবৃন্দ বলেন, আদম শুমারি ২০২১ সালে দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর আলাদা তথ্য সংগ্রহ ও অন্তর্ভূক্ত করতে হবে। পাশাপাশি দলিত জনগোষ্ঠীর জন্য এসডিজির আলোকে একটি জাতীয় ভিত্তিক উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে।

তারা বলেন, বাংলাদেশে শতাধিক জনগোষ্ঠি জন্ম ও পেশাগত কারণে অস্পৃশ্য এবং দলিত। দলিত জনগোষ্ঠির প্রায় ৯৬% শতাংশ নিরক্ষর ও স্বল্প শিক্ষিত হওয়ার কারণে বাধ্য হয়ে পরিচ্ছনতা কর্ম চামড়ার জুতা মেরামত, শুকর পালনসহ বংশ পরাম্পরায় বিভিন্ন কায়িক পেশায় নিয়োজিত। মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে অর্জিত আমাদের সংবিধানের ২৮ (১) ও ২৯ (২) ধারায় চেতনাগতভাবে সকল পিছিয়ে পড়া জনগোষ্ঠির প্রতি বৈষম্য করা যাবে না- এ বিষয়ে অঙ্গীকার করা হলেও প্রায়োগিকভাবে সুনিদিষ্ট আকারে কোন আইন ও সাংবিধানিক স্বীকৃতি বা প্রতিষ্ঠানিক সুরক্ষা না থাকার কারণে সমাজের মূল ধারা থেকে দলিতরা পিছিয়ে আছে।

মানববন্ধনে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি বিভূতোষ রায়, সদর উপজেলা কমিটির সভাপতি রমানাথ শীল, দেবদান, রতন সরকার, আয়নামতি বিশ্বাস, জয়ন্তী রানী দাস, পলাশ দাস বিশ্বাস, জীবন দাস, ও শিমুল প্রমুখ।