আট শর্তে মাগুরায় মাদক মামলার দুআসামিকে প্রবেশনে মুক্তি

মাগুরায় মাদকের মামলায় গাছ লাগানোসহ আট শর্তে কারাবাসের বদলে দুই যুবককে প্রবেশনে মুক্তি দিয়েছেন আদালত।

রোববার (২৭ ডিসেম্বর) দুপুরে মাগুরার জ্যেষ্ঠ বিচারিক আদালতের হাকিম মোহাম্মদ বুলবুল ইসলাম এ রায় দিয়েছেন।

মুক্তি পাওয়া ওই দুই যুবক হচ্ছেন, মাগুরা শহরের খালকুলপাড়ার মোহাম্মদ রেজাউল ইসলামের ছেলে মোহাম্মদ লাল্টু বিশ্বাস (২৪) ও মোহাম্মদ সাহেব আলী মোল্লার ছেলে মোহাম্মদ মামুন মোল্লা (২২)।

মামলার বিবরণে জানা গেছে, ওই দুই যুবকের নামে ২০১৮ সালের মাদক আইনে মামলা হয়। এ মামলায় তাদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় তারা ৬ মাসের কারাদণ্ড ভোগসহ ৫০০ টাকা জরিমানার শাস্তিযোগ্য হিসেবে সাব্যস্ত হন। কিন্তু আসামিদের অপরাধের গুরুত্ব, প্রকৃতি, বয়স ও আর্থ-সামজিক প্রেক্ষাপট বিবেচনায় তাদের সংশোধনের সুযোগ দিয়ে আটটি শর্তে মুক্তি দিয়েছেন আদালত।

রায়ে উল্লেখ করা হয়েছে, ১৯৬০ সালের প্রবেশন আইনের ০৫ ধারা মোতাবেক এ রায় দেয়া হয়েছে। আসামিরা সংশোধনের উদ্দেশ্যে উপজেলা সমাজসেবা কর্মকর্তা ও প্রবেশন কর্মকর্তার তত্ত্বাবধানে আগামী ১ বছর কারাবাসের বদলে বাড়িতে থেকে আটটি শর্ত পালন করবেন।

শর্তগুলো হলো, আসামিরা ভবিষ্যতে একই ধরণের কিংবা অন্য কোন অপরাধ সংগঠিত করবেন না, আদালত তলব করা মাত্র উপস্থিত হবেন, মাদকদ্রব্য সেবন কিম্বা এ ধরণের কোন অপরাধ করবেন না, মন্দ লোকের সঙ্গ এড়িয়ে চলবেন, পরিবেশের প্রতি দায়িত্বশীল হিসেবে প্রত্যেকে পাঁচটি করে গাছ লাগাবেন, আদালত নিযুক্ত প্রবেশন কর্মকর্তার তত্ত্বাবধানে থাকবেন, উচ্ছৃঙ্খল জীবনযাপন না করার শর্ত পূরণ করবেন। এছাড়া কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে প্রবেশন সময়কালীন সময়ে যুব উন্নয়ন অধিদপ্তরের অধীনে পছন্দের একটি বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করবে। শর্তভঙ্গ করলে আসামিরা ছয় মাসের কারাদণ্ড, ৫০০ টাকা জরিমানা অনাদায়ে ১৫ দিনের কারাদণ্ড ভোগ করবেন।

এক বছরের মধ্যে এসব শর্ত পূরণ করার বিষয়ে প্রবেশন কর্মকর্তা প্রতি তিন মাস অন্তর অগ্রগতি প্রতিবেদন আদালতে দাখিল করবেন বলে রায়ে উল্লেখ করা হয়েছে।