যশোরের বসুন্দিয়ায় বরফকলে পরিবেশ দূষণ : অপসারণের দাবি

jashore map

যশোরের বসুন্দিয়ায় একটি বরফ কারখানার বিষাক্ত ধোয়ায় এলাকার মানুষ অতিষ্ঠ হয়ে উঠেছে। বসবাসের অনুপযোগি হয়ে পড়েছে ওই কারখানা এলাকাটি।

রোববার রাতে ওই কারখানার বিষাক্ত ধোয়ায় এলাকার মানুষের শ্বাসপ্রশ্বাস নেওয়া বন্ধ হবার উপক্রম হয়। পরে তারা থানা পুলিশের অভিযোগ দেওয়ার পর প্রশাসনের লোকজন ওই ধোয়া বন্ধ করে।

সোমবার প্রতিকার চেয়ে এলাকাবাসী এ ব্যাপারে পরিবেশ অধিদপ্তরসহ সংশ্লিষ্ট দফতরে অভিযোগ দায়ের করেছেন।

এলাকাবাসীর অভিযোগ, সদর উপজেলার বসুন্দিয়া মোড় বাজারস্থ কওসার আলী প্রায় দুই বছর আগে একটি বরফ কল নির্মাণ করেন। ওই সময় এলাকার মানুষ এতে বাধা প্রদান করে। কিন্তু কওসার আলী বাঁধা উপেক্ষা করে প্রভাব খাটিয়ে বরফকলটি স্থাপন করেন। এতে করে বরফ কলের বিষাক্ত গ্যাসে এলাকার পরিবেশ নষ্টসহ নানা সমস্যা দেখা দেয়। পরে স্থানীয় বাসিন্দা রফিকুল ইসলাম নামে পরিবেশ অধিদপ্তরে অভিযোগ দায়ের করেন। কিন্তু তাতে সমস্যার কোন সমধান হয়নি।

বোরবার রাতে ওই বরফকালের বিষাক্ত গ্যাসে এলাকায় ধোয়া ধোয়া অবস্থা সৃষ্টিসহ পরিবেশ নষ্ট হয়ে যায়। এলাকায় মানুষ রাতেই বাধ্য হয়ে ৯৯৯ নম্বরে ফোন দেয়। পরে কোতয়ালি থানা থেকে বসুন্দিয়া পুলিশ ফাঁড়িতে ফোন করে বিষয়টি জানায়। পরে ফাঁড়ির টু-আইসি সাইফুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করেন এবং বিষয়টি সম্পর্কে খোঁজখবর নেন।

এ বিষয়ে জানাতে চাইলে বসুন্দিয়া পুলিশ ফাঁড়ির টু-আইসি সাইফুল ইসলাম বলেন, আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি। কারখানা দুইজন শ্রমিককে ডেকে বিষয়টি জানতে পারি, ‘বরফকলের গ্যাস লাইনে সমস্যা হয়েছিল। মিস্ত্রি নিয়ে এসে তারা ঠিক করেছে।’

এদিকে, সোমবার বরফকলটি অপসারণের দাবিতে যশোর পরিবেশ অধিদপ্তরে আবেদন করেছে এলাকাবাসী। যার অনুলিপি জেলা প্রশাসক, সিভিল সার্জন ও সদর উপজেলা নির্বাহী অফিসারের কাছে দেওয়া হয়েছে।