বল হাতে টাইগারদের ভরসা রুবেল-মোস্তাফিজ

mustafiz

ব্যাটে কিংবা বলে সবখানেই নিউজিল্যান্ডের বিপক্ষে এগিয়ে রয়েছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। স্ত্রী-সন্তানদের সময় দেয়ার কারণে খেলবেন না কিউইদের বিপক্ষে। তাই আসন্ন তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বল হাতে বাংলাদেশের ভরসা হতে পারেন টাইগার পেসার রুবেল হোসেন এবং কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানরা।

স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশে হয়ে ব্যাটে-বলে সর্বোচ্চ রান এবং উইকেট সংগ্রহকারী টাইগার ক্রিকেটার হলের বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। দুই দেশের বোলারদের মধ্যেও সর্বোচ্চ উইকেট নেয়ার কৃতিত্বও তার। ২২ ম্যাচ খেলে নিয়েছেন ৩৭টি উইকেট। আর সেখানে কিউই পেসার কাই মিলস নিয়েছে ১৭ ম্যাচে ৩৩টি উইকেট।

যেহেতু সাকিব নেই, তাই বাংলাদেশ দলের ভরসা এখন দুই টাইগার পেসার রুবেল ও মোস্তাফিজ।

শাহাদাত হোসেন এবং আব্দুর রাজ্জাকের পর বাংলাদেশের হয়ে তৃতীয় বোলার হিসেবে ওয়ানডেতে হ্যাটট্রিক করার খ্যাতি রয়েছে রুবেলের। মিরপুরে ২০১৩ সালের ওই ম্যাচে প্রতিপক্ষ হিসেবে নিউজিল্যান্ডকেই বেঁছে নিয়েছিলেন তিনি। জিমি নিশামদের বিপক্ষে বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারিও এই টাইগার পেসার। মাত্র ১৩ ম্যাচ খেলে নিয়েছেন ২২টি উইকেট।

সর্বোচ্চ উইকেটের নেয়ার তালিকার তিন এবং চার নম্বরে থাকা মাশরাফি মর্তুজা ও আব্দুর রাজ্জাক খেলবেন না। তাই পাঁচ নম্বরে মোস্তাফিজুর রহমানও হতে পারেন ভরসার প্রতীক। কেননা যেকোনো দলের বিপক্ষেই বল হাতে ভয়ঙ্কর হয়ে উঠার যোগ্যতা আছে কাটার মাস্টারের। কিউইদের বিপক্ষে মাত্র ৯ ম্যাচে নিয়েছেন ১২টি উইকেট।

বাংলাদেশ দলের পেসারদের পাশাপাশি স্পিনাররাও দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। এই সিরিজে মেহেদি হাসান মিরাজ এবং মাহমুদউল্লাহ রিয়াদদের দিকেও চোখ থাকবে বাংলাদেশের।