শিগগিরই প্রকাশ্যে আসবেন সুচি: জান্তা প্রধান

suchi

অং সান সুচি সুস্থ আছেন এবং শিগগিরই তিনি আদালতে হাজির হবেন বলে জানিয়েছেন মিয়ানমারের জান্তা প্রধান মিন অং হ্লাইং। গত ১লা ফেব্রুয়ারি ক্ষমতাচ্যুত হওয়ার পর আর দেখা যায়নি সুচিকে। ঐ অভ্যুত্থানের পর তিনিসহ ৪ হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার করেছে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী। সুচির বিরুদ্ধে আনা হয়েছে একাধিক অভিযোগও।

মিন অং হ্লাইং বলেন, সুচি তার বাড়িতেই আছেন এবং সুস্থ আছেন। আদালতে নিজের মামলার মুখোমুখি হতে শীগগিরই হাজির হচ্ছেন তিনি। ২০ মে চীনের ফিনিক্স টেলিভিশনকে দেয়া এক ভিডিও সাক্ষাৎকারে এ তথ্য দেন হ্লাইং। এসময় তাকে প্রশ্ন করা হয় মুক্তির জন্য সুচি কী কী করেছে? হ্লাইং উত্তর দেন, সুচি নিজের সব চেষ্টাই করেছেন।

সাক্ষাৎকারে তিনি আরো দাবি করেন, সেনাবাহিনী ক্ষমতা দখল করেছে কারণ, সুচির দল নভেম্বরে একটি ভুয়া নির্বাচনের মাধ্যমে জিতেছে। যদিও নির্বাচন কমিশন এ দাবি এর আগেও একাধিকবার অস্বীকার করেছে।

অভ্যুত্থানের পর জান্তা নেতারা দাবি করেছিলেন, তারা একটি সুষ্ঠু নির্বাচন দিয়ে মিয়ানমারের গণতান্ত্রিক শাসন ফিরিয়ে আনতেই এই অভ্যুত্থান করেছেন।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, আগামি সোমবার আদালতে হাজির হওয়ার কথা রয়েছে সুচির। এখন পর্যন্ত তিনি ভিডিও লিংকের মাধ্যমে আদালতে হাজিরা দিয়েছেন। তাকে সরাসরি কারো সঙ্গে কথা বলার অনুমতি দেয়া হয়নি। এ জন্য তার নিরাপত্তাকেই কারণ হিসেবে দেখিয়ে আসছে জান্তা সরকার।