যোগগুরু রামদেবের বিরুদ্ধে হাজার কোটি টাকার মানহানির মামলা

অ্যালোপ্যাথি চিকিৎসা নিয়ে বিতর্কিত মন্তব্যের জন্য যোগগুরু রামদেবের বিরুদ্ধে এক হাজার কোটি টাকার মানহানির মামলা দায়ের করা হয়েছে।

ভারতীয় চিকিৎসকদের শীর্ষ সংগঠন ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের (আইএমএ) উত্তরাখণ্ড শাখা এ মামলাটি দায়ের করেছে।

সম্প্রতি একটি অনুষ্ঠানে রামদেবকে বলতে শোনা গেছে, করোনা পরিস্থিতিতে ভারতে লাখ লাখ মানুষ মারা গেছেন শুধু অ্যালোপ্যাথি ওষুধের জন্য। অক্সিজেন ঘাটতির কারণে বা চিকিৎসা না পেয়ে যত মৃত্যু হয়েছে, তার থেকে অনেক বেশি এই সংখ্যা।

শুধু তা-ই নয়, অ্যালোপ্যাথিকে ‘দেউলিয়া হয়ে যাওয়া’ এবং ‘বোকা বোকা চিকিৎসা পদ্ধতি’ বলেও মন্তব্য করেন তিনি।

যোগগুরুকে পাঠানো নোটিসে আইএমএ জানিয়েছে, ভিডিও বার্তায় অ্যালোপ্যাথিক ওষুধ নিয়ে নিজের বিবৃতি বদলাতে হবে এবং ক্ষমা চাইতে হবে তাকে। এর জন্য তাকে ১৫ দিন সময় দেওয়া হয়েছে। রামদেব ক্ষমা না চাইলে এক হাজার কোটি টাকা দাবি করা হবে।

শুধু তাই নয়, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিংহ রাওয়াতকেও রামদেবের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার আবেদন জানিয়েছে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন।

ভিডিওটি নেটমাধ্যমে ছড়িয়ে পড়ার পরই এ নিয়ে আপত্তি তোলে আইএমএ। করোনা পরিস্থিতিতে চিকিৎসকরা দিন-রাত যুদ্ধ করছেন। রোগীদের বাঁচানোর চেষ্টা করছেন।

অক্সিজেন ঘাটতি, হাসপাতালে শয্যার ঘাটতির মতো প্রতিকূলতা সত্ত্বেও নিরন্তর কাজ করে চলেছেন তারা। এই পরিস্থিতিতে যোগগুরুর এই মন্তব্যের তীব্র ভাষায় বিরোধিতা করেছেন চিকিৎসকরা।

দেশবাসীর কাছে এই মন্তব্য ভুল বার্তা দিচ্ছে, এই অভিযোগে রামদেবকে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছে আইএমএ।

রামদেবের উদ্দেশে চিঠি লিখেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনও। তিনি লিখেছেন, ‘আপনার মন্তব্যে দেশবাসী আহত হয়েছেন। ফোনে এ কথা আপনাকে জানিয়েছি। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা দেশবাসীর কাছে ঈশ্বরের মতো। তারা প্রাণের ঝুঁকি নিয়ে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়ছেন’।