সাবেক দুই ডিজি ও ইডিকে জিজ্ঞাসাবাদ কেন্দ্রীয় ব্যাংকের

bangladesh bank

আর্থিক প্রতিষ্ঠানের অনিয়ম-দুর্নীতিসহ বেশ কিছু অভিযোগে বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর (ডিজি) এস কে সুর চৌধুরী ও এস এম মুনিরুজ্জামান এবং কেন্দ্রীয় ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক (ইডি) মাহফুজুর রহমানকে জিজ্ঞাসাবাদ করেছে কেন্দ্রীয় ব্যাংকের তদন্ত কমিটি।

মঙ্গলবার দুপুরে বাংলাদেশ ব্যাংকের কনফারেন্স রুমে আলাদাভাবে তাদের জিজ্ঞাসাবাদ করেন কমিটির প্রধান ডেপুটি গভর্নর এ কে এম সাজেদুর রহমান খান।

জিজ্ঞাসাবাদ শেষে সাবেক ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী বলেন, আমার বিরুদ্ধে যেসব অভিযোগ তোলা হয়েছে তা সবই মিথ্যা। আমার যা বলার তা ফ্যাক্ট ফাইন্ডিং কমিটিকে বলেছি। এরপর তিনি দ্রুত গাড়িতে উঠে বাংলাদেশ ব্যাংক থেকে চলে যান।

জানা গেছে, পিপলস লিজিং ও ইন্টারন্যাশনাল লিজিংসহ অন্তত পাঁচটি আর্থিক প্রতিষ্ঠান থেকে প্রায় সাড়ে পাঁচ হাজার কোটি টাকা লোপাট করেছেন প্রশান্ত কুমার হালদার (পিকে হালদার)। মোটা অংকের টাকার বিনিময়ে এসব অর্থ লোপাটের তথ্য চাপা দিত কেন্দ্রীয় ব্যাংকের পরিদর্শন টিম। এসব অনিয়মের সহায়তা করতেন সাবেক ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী ও বর্তমান নির্বাহী পরিচালক শাহ আলম। বিনিময়ে পেতেন আর্থিক সুবিধা। ঘুষের বিনিময়ে এসব অনিয়মে সহায়তা করেন আরও বেশকিছু কর্মকর্তা।

পিকে হালদারের অন্যতম সহযোগী ও ইন্টারন্যাশনাল লিজিংয়ের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রাশেদুল হকের আদালতে দেয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে উঠে এসেছে এসব চাঞ্চল্যকর তথ্য। গত ২ ফেব্রুয়ারি ঢাকার সিএমএম আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন রাশেদুল হক।

আদালতে জবানবন্দিতে রাশেদুল হক বলেন, আর্থিক প্রতিষ্ঠানগুলোর অনিয়ম চাপা দিতে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শন কর্মকর্তাদের পাঁচ থেকে সাত লাখ টাকা করে দিত রিলায়েন্স ফাইন্যান্স ও ইন্টারন্যাশনাল লিজিং। আর কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের তৎকালীন মহাব্যবস্থাপক শাহ আলমকে প্রতি মাসে দেয়া হতো দুই লাখ টাকা করে। আর্থিক প্রতিষ্ঠানগুলোর অনিয়ম-দুর্নীতি ‘ম্যানেজ’ করতেন সাবেক ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী।

প্রসঙ্গত, আর্থিক প্রতিষ্ঠানের অনিয়ম-দুর্নীতি ধরতে গঠিত হয় ফ্যাক্ট ফাইন্ডিং (কারণ উদ্ঘাটন) কমিটি।

কমিটিতে ডেপুটি গভর্নর এ কে এম সাজেদুর রহমান খানকে প্রধান ও বৈদেশিক মুদ্রা পরিদর্শন বিভাগের উপমহাব্যবস্থাপক মো. সারোয়ার হোসেনকে কমিটির সদস্য সচিব করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন- বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এ কে এম ফজলুর রহমান, ফাইন্যান্সিয়াল স্ট্যাবিলিটি ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক মো. কবির আহাম্মদ, ব্যাংক পরিদর্শন বিভাগ-৪-এর মহাব্যবস্থাপক মো. নুরুল আমীন।