টিকা দেয়ার পর স্কুল খুলে দেবো: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, টিকা দেয়ার পর দেশের স্কুলগুলো খুলে দেয়া হবে।

শনিবার চলতি একাদশ সংসদের ১৩তম অধিবেশনের সমাপনী বক্তব্যে বিরোধী দল জাতীয় পার্টির উপনেতা জি এম কাদেরের বক্তব্যের জবাবে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবির জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, স্কুল বন্ধ, এজন্য একটু ক্ষতি হচ্ছে। টিকা দেয়ার পরে আমরা সব স্কুল খুলে দেবো। এর আগে আমরা শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিলাম, তখনই সারা বিশ্বে করোনাভাইরাস মহামারি এমনভাবে ছড়িয়ে পড়ল! আর তার ধাক্কা এসে পড়লো আমাদের মাঝে।

শেখ হাসিনা বলেন, এখন তো শিশুদেরও করোনা সংক্রমণ হচ্ছে। লেখাপড়া শিখবে, কিন্তু এটার জন্য জেনে শুনে মৃত্যুর মুখে ঠেলে দেবো কি না তা একটু বিবেচনা করবেন। বলার জন্য বলতে পারেন, কিন্তু এটাও একটু চিন্তা করবেন, ছেলেমেয়েদের মৃত্যুর মুখে দেবেন কি না?

অন্যান্য দেশের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বিদেশে আমাদের ছেলে-মেয়েরা পড়ে বা আমাদের নাতি-নাতনিরা পড়ে, আমাদের অনেক পরিচিতজন পড়ে। বিদেশে আমরা দেখেছি, সবই অনলাইন। একটু খুলল, আবার মহামারি ছড়িয়ে পড়ল। সঙ্গে সঙ্গে সব বন্ধ।

আবার ঘরে বসে কাটাচ্ছে। হ্যাঁ, তারা অপশনও দিচ্ছে। যারা ঘরে বসে পড়বে, তারা পড়ছে। যারা যাচ্ছে, স্কুলে যাচ্ছে। আবার যখন করোনা বেশি ছড়াচ্ছে, সঙ্গে সঙ্গে বন্ধ করছে। শুধু বাংলাদেশ না, সারা বিশ্বে একই অবস্থা, এটা ভাবতে হবে সবাইকে। শিক্ষার জন্য সবচেয়ে বেশি কাজ কিন্তু আওয়ামী লীগ সরকারই করেছে।

শেখ হাসিনা বলেন, আমরা ইতোমধ্যে শিক্ষকদের টিকা দিয়েছি। ওয়ার্ল্ড হেলথ অরগানাইজেশনের কতগুলো নির্দেশনা মেনে চলতে হয়। কোন টিকা কোন বয়সে দেওয়া যাবে, তারা কতগুলো পরামর্শ দেয়। সেগুলো বিবেচনা করে আমরা ইতোমধ্যে টিকাদান শুরু করেছি।