ডেল্টা প্রতিরোধে ফাইজারের টিকা কম কার্যকর: গবেষণা

covid 19 vaccine

করোনা ভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট থেকে সুরক্ষা দেয়ার ক্ষেত্রে ফাইজারের টিকা কম কার্যকর বলে ইসরাইলে পরিচালিত এক নতুন গবেষণায় বলা হয়েছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে ফাইজার-বায়োএনটেকের টিকা কম কার্যকারিতা দেখিয়েছে বলে জানিয়েছে ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয়।

৬ই জুন পর্যন্ত পরীক্ষায় দেখা গেছে, ডেল্টা ভ্যারিয়েন্টে সংক্রমণ থামাতে এবং লক্ষণযুক্ত রোগ সৃষ্টি থামানোর ক্ষেত্রে ফাইজারের টিকা শতকরা ৬৪ ভাগ কার্যকর। কিন্তু মারাত্মক অসুস্থতা এবং হাসপাতালে ভর্তি থেকে শতকরা ৯৩ ভাগ কার্যকর এই টিকা।

ইসরাইলে সামাজিক দূরত্বের বিধিনিষেধ তুলে নেওয়ার পর সেখানে করোনা সংক্রমণ বৃদ্ধি পায়। এরপর এই গবেষণা করে ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয়।

তবে ইসরাইলের গবেষণা নিয়ে মন্তব্য করতে রাজি হয়নি ফাইজার। তারা বলছে, কিছু ক্ষেত্র ছাড়া টিকাটি অন্যান্য ধরনের মতো ডেল্টার বিরুদ্ধেও কার্যকর।

ইসরাইলের ৯৩ লাখ মানুষের শতকরা প্রায় ৬০ ভাগকে ফাইজারের টিকার কমপক্ষে একটি ডোজ টিকা দেওয়া হয়েছে। গত শুক্রবার একটি সংবাদ সংস্থা জানায়, টিকা নিয়েছে এমন অনেকেই নতুন করে করোনায় আক্রান্ত হচ্ছে। এর হার প্রায় ৫৫ শতাংশ।

করোনা ভাইরাস বারবার তার রূপ বদলে নতুন নতুন চেহারায় হাজির হয়েছে। এরই ধারাবাহিকতায় করোনার অন্যতম রূপান্তর ‘ডেল্টা ভ্যারিয়েন্ট’ পৃথিবীর উল্লেখযোগ্য অংশের মানুষকে আতঙ্কিত করে তুলেছে।

এ ডেল্টা ভ্যারিয়েন্টের উৎপত্তিস্থল ভারতে। ভারতে উৎপত্তি হলেও বর্তমানে এ ভ্যারিয়েন্ট পৃথিবীর প্রায় ৮০টি দেশে ছড়িয়ে পড়েছে। বিশেষজ্ঞদের মতে, ডেল্টা ভ্যারিয়েন্ট এ পর্যন্ত কালের সবচেয়ে শক্তিশালী করোনা ভাইরাস।