সরকারি কর্মকর্তাদের হাতে জীবন ছেড়ে দেয়া যাবে না: জাফরউল্লাহ

jafor ullaha

গণস্বাস্থ্যের ট্রাস্টি ডা. জাফরউল্লাহ চৌধুরী বলেছেন, সরকারি কর্মকর্তাদের হাতে আমাদের জীবন ছেড়ে দেয়া যাবে না। তাই যত পরিদর্শক কমিটি আছে, সেখানে অন্তত দুজন নিরপেক্ষ পরিদর্শক থাকতে হবে, যারা সাংবাদিক বা কোনো বিশিষ্ট নাগরিক হতে পারেন।

তারা আর্থিক লেনদেনের সঙ্গে জড়িত হবেন না। নিরপেক্ষ পরিদর্শক থাকলে অন্তত মিথ্যাচারটা কম হবে। এই জাতীয় ঘটনা আমাদের উন্নয়নকে ব্যাহত করবে এবং বিশ্বের সামনে আমাদের লজ্জিত হতে হবে।

১১ জুলাই রোববার রূপগঞ্জের সেজান জুস কারখানা পরিদর্শন শেষে এসব কথা বলেন। তিনি বলেন, যারা মারা গেছেন তাদের প্রত্যককে অন্তত ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। এ ছাড়া যারা বেঁচে আছেন, তাদের চিকিৎসা শেষে ট্রেনিং দিয়ে পুনরায় কর্মক্ষম করে তুলতে হবে।

এ সময় তিনি বলেন, যারা আমাদের জীবন ও রাষ্ট্রকে চলমান রাখে, তাদের জীবনের নিরাপত্তা যেভাবে দেয়ার কথা ছিল তা দেওয়া হয়নি। এখানে কেউ হত্যা না করলেও এটাকে একটা পরিকল্পিত হত্যাকাণ্ড বলতে হবে। সরকারের সংস্থাগুলোর উচিত ছিল নিয়মিত পরিদর্শন করা। এ ক্ষেত্রগুলো দুর্নীতিগ্রস্ত হওয়ায় তা সম্ভব হয়নি।

তিনি আরও বলেন, এতগুলো জীবনের দায়দায়িত্ব কে নেবে। এর দায় সরকারেরই। প্রধানমন্ত্রীর উচিত এখানে এসে এলাকাবাসীর কাছে ক্ষমা চাওয়া। তার সরকারের ভুলভ্রান্তির কারণে এ দুর্ঘটনা ঘটেছে।

সরকার নির্বাচিত না হলে তাদের কোনো দায়দায়িত্ব থাকে না। আজ সরকারের সব ক্ষেত্র দুর্নীতিগ্রস্ত। ৩০০ টাকার টিউব ১ লাখ টাকায় কিনছে। সরকার ৮ ডলারের ভ্যাক্সিন না কিনে ১০২ টাকা দিয়ে কিনছে তারা, বলেন তিনি।