করোনার টিকা মৃত্যু ঠেকাতে ৯৯ শতাংশ কার্যকর: গবেষণা

করোনা মহামারি রোধের একমাত্র উপায় হলো টিকা গ্রহণ করা। ভারতের চিকিৎসা গবেষণা সংস্থা ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজির সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। সেখানে দেখা যায় করোনায় মৃত্যু ঠেকাতে টিকা ৯৯ শতাংশ কার্যকর। খবর প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

গবেষক ডা. প্রজ্ঞা যাদব বলেন, গবেষণার জন্য ১৫০ জন ব্যক্তির নমুনা পরীক্ষা করে এ ফলাফল পাওয়া গেছে। এই লোকগুলো টিকা নেওয়ার পরও করোনার উপসর্গে ভুগছেন বা ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন।

মহারাষ্ট্র, কর্নাটক ও পশ্চিমবঙ্গ থেকে নেয়া এসব নমুনায় দেখা গেছে, আক্রান্তদের অধিকাংশই করোনার অতিসংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত। এছাড়া আলফা, কাপ্পা ও ডেল্টা প্লাসে আক্রান্ত রোগীও আছেন।

টিকা নেয়ার পরও এ রোগে আক্রান্ত হওয়াকে ব্রেকথ্রো ইনফেকশন উল্লেখ করে ডা. প্রজ্ঞা যাদব বলেন, ডেল্টার প্রভাবে বিশ্বব্যাপী করোনা রোগী বাড়ছে। এটি টিকার ডোজকেও ফাঁকি দিতে পারে বলে শঙ্কা ছিল।

কিন্তু গবেষণায় দেখা গেছে, টিকা নেয়ার পর করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা আছে ঠিকই। তবে এ রোগে মৃত্যুর ঝুঁকি ৯৯ শতাংশেরও বেশি হ্রাস পায়।

এমনকি টিকার ডোজ সম্পূর্ণ করার পরও কেউ যদি ডেল্টা বা ডেল্টা প্লাসে আক্রান্ত হন, তখনও তিনি ৯৯ শতাংশ বা আরও বেশি সুরক্ষা পাবেন, যোগ করেন তিনি। সমীক্ষার জন্য তুলনামূলক কম বয়সীদের নমুনা নেয়া হয়েছিল। ৪৪ শতাংশের বয়স ৩১ থেকে ৫৬ বছর বয়সী এবং ৬৫ শতাংশই ছিলেন পুরুষ।