টিকার অভাবে রাজশাহীতে প্রথম ডোজ প্রয়োগ বন্ধ

রাজশাহী প্রতিনিধি: টিকার অভাবে রাজশাহীতে করোনার প্রথম ডোজ টিকা প্রয়োগ বন্ধ হয়ে গেছে। গতকাল মঙ্গলবার সকালে মহানগরীতে প্রয়োগ শুরুর কিছুক্ষণ পরই টিকা শেষ হয়ে যায়। এ কারণে প্রথম ডোজ টিকা প্রয়োগ স্থগিত ঘোষণা করা হয়। নতুন করে টিকা না এলে আর প্রথম ডোজ দেওয়া হবে না।

এদিকে ৭-১২ আগস্টের গণটিকা কার্যক্রমের অংশ হিসেবে জেলায় ৭৩টি এবং মহানগরীর ৮৪ কেন্দ্রে গণটিকা কার্যক্রম শুরু হয়েছিল। তবে টিকার অভাবে শুরুর প্রথম দিনই সব উপজেলায় এবং দ্বিতীয় দিনে মহানগরীতে কার্যক্রম বন্ধ হয়ে গেছে।

এ ক্যাম্পেইনের বাইরে রাজশাহী টিচার্স ট্রেনিং কলেজ, সিএমএইচ, সংক্রামক ব্যাধি হাসপাতাল ও বিভাগীয় পুলিশ হাসপাতালে টিকা কার্যক্রম চলছিল। এসব কেন্দ্রেও মঙ্গলবার টিকাও ফুরিয়ে গেল।

সকাল সাড়ে ৯টার দিকে রাজশাহীর টিচার্স ট্রেনিং কলেজে প্রথম ডোজ টিকা প্রয়োগ শুরু হয়েছিল। বেলা ১১টার দিকেই টিকা ফুরিয়ে যাওয়ার ঘোষণা দেওয়া হয়। এসময় প্রায় পাঁচশোর বেশী মানুষ টিকা না পেয়ে হৈচৈ শুরু করে। পরে পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রনে আসে। এসময় অনেকেই টিকা না পেয়ে ফিরে যান।

টিকা নিতে আসা মানুষ অভিযোগ করে বলেন, এসএমএস অনুযায়ী অনেকেরই মঙ্গলবার টিকা নেয়ার দিন ধার্য ছিলো। তবে তারা সময়মত এসেও টিকা না নিয়েই ফিরতে হয়েছে। সেই সাথে প্রথম ডোজের টিকা তারা ঠিক কবে পাবেন? সে বিষয়েও তাদের কোন ধারনা দেয়া হয়নি।

রাজশাহীর সিভিল সার্জন ডা. কাইয়ুম তালুকদার বলেন, রাজশাহীর ৯ উপজেলায় কিছু সিনোফার্মের টিকা আছে। সেখানে প্রথম ডোজ টিকা প্রয়োগ চলছে। দ্রুতই এই টিকা শেষ হয়ে যাবে। আর মহানগরীতে এখন অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার দ্বিতীয় ডোজ দেওয়া হচ্ছে। কিন্তু মডার্নার প্রথম ডোজ দেওয়ার মতো টিকা নেই। মঙ্গলবারই সব টিকা শেষ হয়ে গেছে। তাই প্রথম ডোজ টিকা প্রয়োগ বন্ধ রয়েছে। বরাদ্দ পাওয়া সাপেক্ষে আবার প্রথম ডোজ টিকা প্রয়োগ শুরু হবে।