‘বঙ্গবন্ধু স্বর্ণপদক’ চালু করছে ঢাকা বিশ্ববিদ্যালয়

dhaka university - du logo

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রবর্তন করা হলো ‘বঙ্গবন্ধু স্বর্ণপদক’। আগামী ২০২২ সাল থেকে প্রতিবছর ১৭ মার্চ শিক্ষা, সংস্কৃতি, বিজ্ঞান ও সাহিত্যে বিশেষ অবদানের জন্য এই পুরস্কার প্রদান করা হবে।

পদক প্রদান করবে বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টি। রবিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস এন্ড লিবার্টি-এর বোর্ড অব গভর্নসের প্রথম সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সভায় সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। পরে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের এক বিজ্ঞপ্তিতে এ বিষয়ে জানানো হয়।

এতে বলা হয়, প্রতিবছর ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকীতে আনুষ্ঠানিকভাবে এই পদক প্রদান করা হবে। শুধুমাত্র বাংলাদেশের নাগরিকগণ ‘বঙ্গবন্ধু স্বর্ণপদক’-এর জন্য মনোনীত হবেন। শিক্ষা, সংস্কৃতি, বিজ্ঞান ও সাহিত্যে বিশেষ অবদানের জন্য এই স্বর্ণপদক প্রদান করা হবে।

ইন্সটিটিউটের বোর্ড অব গভর্নসের সভায় কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস এন্ড লিবার্টি-এর পরিচালক ও বোর্ড অব গভর্নসের সদস্য-সচিব অধ্যাপক ড. ফকরুল আলম,

বোর্ড অব গভর্নসের সদস্য অধ্যাপক ড. জিনাত হুদা, অধ্যাপক ড. আবদুল বাছির, অধ্যাপক ড. সাদেকা হালিম এবং মঞ্জুরুল আহসান বুলবুল উপস্থিত ছিলেন।