এক বোয়াল মাছের দাম ৫৬ হাজার টাকা!

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাটে শনিবার দুপুরে ২২ কেজি ওজনের একটি বোয়াল মাছ ৫৬ হাজার ১০০ টাকায় বিক্রি হয়েছে।

জানা গেছে, শনিবার সকাল ১০টার দিকে মানিকগঞ্জের হরিরামপুর এলাকার জেলে কাইয়ুম হালদার যমুনা নদীর হরিরামপুর এলাকায় জাল ফেলে বোয়াল মাছটি ধরেন।

শনিবার বেলা ১টার দিকে তিনি মাছটি বিক্রির জন্য দৌলতদিয়া ফেরিঘাটে নিয়ে আসেন। এ সময় ঘাটের শাকিল-সোহান মৎস্য আড়তের মালিক সম্রাট শাহজাহান শেখ ২ হাজার ৪০০ টাকা কেজি দরে ৫২ হাজার ৮০০ টাকা দিয়ে মাছটি কিনে নেন।

এ বিষয়ে মৎস্য আড়তদার সম্রাট শাহজাহান শেখ জানান, তিনি মোবাইলে যোগাযোগ করে বোয়াল মাছটি ঢাকার এক শিল্পপতির কাছে ২ হাজার ৫৫০ টাকা কেজি দরে ৫৬ হাজার ১০০ টাকায় বিক্রি করেন। এরপর মাছটি তিনি ওই শিল্পপতির ঠিকানায় পৌঁছে দেন।

তিনি বলেন, পদ্মা-যমুনা নদীর এ ধরনের বড় বড় মাছের ব্যাপক চাহিদা রয়েছে। এক্ষেত্রে দাম কোনো বিষয় না। অনেক আমলা, শিল্পপতি, রাজনীতিবিদ, জনপ্রতিনিধি আগে থেকেই এ ধরনের মাছের কথা আমাদের কাছে বলে রাখেন।

এ ব্যাপারে গোয়ালন্দ উপজেলা মৎস্য কর্মকতা মো. রেজাউল শরীফ বলেন, পদ্মা-যমুনা নদীর এই এলাকায় বর্তমানে প্রতিদিনই বড় বড় পাঙ্গাস, বাঘাইড়, কাতল, রুই, বোয়ালসহ বিভিন্ন ধরনের মাছ ধরা পড়ছে।

এতে জেলে ও ব্যবসায়ীরা খুব খুশি। তবে এই বড় মাছগুলোর জন্য অভয়াশ্রম করা গেলে সেগুলো নদীতে সহজে বংশ বিস্তার করতে পারত।

আমরা পদ্মা-যমুনা নদীর এই এলাকায় অভয়াশ্রম গড়ে তোলার চেষ্টা চালাচ্ছি। সূত্র: যুগান্তর।