‘গণসাক্ষরতা কর্মসূচির নামে অর্থ লোপাট হচ্ছে’

Ministry of Primary and Mass Education, zakir hossain, rtv online

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, গণসাক্ষরতা কর্মসূচির নামে অর্থ লোপাট করা হচ্ছে। প্রধান শিক্ষক ও কর্মকর্তাদের টাকা দিয়ে ঝরে পড়ার সংখ্যা বাড়িয়ে অনৈতিকভাবে সরকারি অর্থ ভাগাভাগি করে নেওয়া হচ্ছে।

বুধবার ঢাকার প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস-২০২১ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, অনেকে বলছেন শিক্ষার্থীদের ঝরে পড়ার হার বাড়ছে। বর্তমানে স্কুল বন্ধ, তাই শতভাগ ঝরে পড়লেও আমরা সেকেন্ড চান্স এডুকেশনের মাধ্যমে তাদের স্কুলে নিয়ে আসব।

উপ আনুষ্ঠানিকতার মাধ্যমে সাক্ষরতা কর্মসূচির নামে সরকারকে ফাঁকি দিয়ে অর্থ আত্মসাৎ বন্ধ করতে হবে। তিনি বলেন, শুধু বছর শেষে ঢাকঢোল পিছিয়ে টাকা ঢেলে অনুষ্ঠানের আয়োজন করেই তাদের কাজ শেষ।

কাগজে-কলমে তারা অনেক কাজ দেখালেও আসলে কাজের কাজ কিছুই করছে না। অন্য স্কুলের ছাত্র-ছাত্রীদের এনে নাম লিখিয়ে মাস শেষে টাকা নেওয়া বন্ধ করতে হবে।

অনুষ্ঠানে কর্তৃপক্ষের দেঅয়া লিখিত বক্তব্য পাঠ করেননি প্রতিমন্ত্রী। উপস্থিত সংশ্লিষ্টদের উদ্দেশে তিনি বলেন, শুধু মুখে ভালো কথা বলা বাদ দিয়ে মাঠে নামুন,

শরীরটা একটু ঘামান, জাতির ক্ষতি করবেন না। জনমানুষের কল্যাণে কাজ করুন। সরকার যে অর্থ দিচ্ছে তা অপচয় না করে দায়িত্ব নিয়ে কাজ করুন।