ঢাকায় পৌঁছেছে সিনোফার্মের আরও ৫৪ লাখ টিকা

corona

চীনের সঙ্গে সাড়ে সাত কোটি করোনার টিকা চুক্তির আওতায় আরও ৫৪ লাখ এক হাজার ৩০০ ডোজ সিনোফার্মের টিকা ঢাকায় এসে পৌঁছেছে।

শুক্রবার ১০ সেপ্টেম্বর দিবাগত রাত পৌনে ১টার দিকে টিকা নিয়ে আসা বিমানটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।

সেখানে টিকাগুলো গ্রহণ করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর ডা. ছামসুল হক। বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়নের ডিউটি অফিসার ইন্সপেক্টর জহিরুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, রাত ১২টা ৫০ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চার্টার্ড ফ্লাইট বিজি-৫০৬৫ টিকাগুলো নিয়ে বিমানবন্দরে অবতরণ করে।

এর আগে শুক্রবার রাত ৮টার দিকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ঢাকায় নিযুক্ত চীনা দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হুয়ালং ইয়ান চুক্তির ৫৪ লাখ টিকা দেশে আসছে বলে জানান।

চীন থেকে চুক্তির এ পর্যন্ত এক কোটি ৩৫ লাখ ৯৩ হাজার ৬৫০ ডোজ টিকা দেশে এসেছে। কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশকে ৫৫ লাখ ৭১ হাজার ৬০০ ডোজ এবং উপহার হিসেবে ২১ লাখ টিকা দিয়েছে চীন।

জানা গেছে, গত ১২ মে প্রথমবারের মতো সিনোফার্মের পাঁচ লাখ ডোজ টিকা দেশে আসে। সেই টিকাগুলো চীন সরকার বাংলাদেশকে উপহার হিসেবে দেয়।

পরে ১৯ মে সরকার চীনের সিনোফার্মের তৈরি সার্স-কোভ-টু ভ্যাকসিন সরাসরি ক্রয়ের নীতিগত অনুমোদন দেয়। এরপর কয়েক ধাপে চীন থেকে কেনা এবং উপহারের টিকা আসে।

দেশে এখন যে টিকাদান কর্মসূচি চলছে, তার একটি বড় অংশকেই এ টিকা দেওয়া হচ্ছে। এছাড়া উভয় দেশ যৌথভাবে টিকা উৎপাদনের চুক্তিও করেছে।

গত ৮ মে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সিনোফার্মের উৎপাদিত সিনোভ্যাক টিকা জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেয়। এরপর তা ব্যবহারে অনুমোদন দেয় বাংলাদেশ সরকারও।