প্রতিদিন ওমরা করছেন ১ লাখ মানুষ

করোনা মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর শিথিল হয়েছে পবিত্র ওমরা। শুরুতে সীমিতসংখ্যক মানুষকে এই সুযোগ দেওয়া হলেও এখন তা বাড়িয়েছে কর্তৃপক্ষ। শুক্রবার ১ অক্টোবর থেকে দৈনিক ১ লাখ মানুষ ওমরা আদায় করছেন।

সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয়ের সূত্রে আরব নিউজের খবরে বলা হয়, পবিত্র দুই মসজিদ সম্পর্কিত কার্যালয়ের প্রধান শায়খ আবদুর রহমান বিন আবদুল আজিজ আস সোদাইসের নেতৃত্বে দৈনিক ১ লাখ মানুষ যেন ওমরা আদায় করতে পারেন সে রকম ব্যবস্থা নেয়া হয়েছে।

দৈনিক ওমরা আদায়কারীর সংখ্যা বাড়ানো হলেও স্বাস্থ্য সচেতনতা ও করোনাবিধির প্রতি সম্পূর্ণরূপে গুরুত্ব দেওয়া হবে। মন্ত্রণালয় বলেছে, সংশ্লিষ্ট সংস্থাগুলোর সঙ্গে সমন্বয় করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ওমরা করতে ইচ্ছুকরা ‘তাওয়াক্কালনা’ অ্যাপের মাধ্যমে আবেদন করতে পারবেন। খবরে আরও বলা হয়, ওমরার অনুমতি পেয়েছেন তাদের কার্যক্রম শুধু তাওয়াফ

এবং সাফা-মারওয়ায় সায়ি পর্যন্তই সীমাবদ্ধ নয় বরং বহিরাগত ও অভ্যন্তরীণ ওমরা পালনকারীদের অন্যান্য সব ইবাদতের অনুমতি দেয়া হচ্ছে। মহামারি করোনার কারণে ওমরার ক্ষেত্রে বিভিন্ন বিধি-নিষেধ আরোপ করা হয়।

সব শেষে চলতি বছরের আগস্ট মাস থেকে দেশি-বিদেশি ৬০ হাজার মুসল্লিকে ওমরা পালনের অনুমতি দিচ্ছে সৌদি আরব। ওমরার আবেদনের জন্য বিদেশিদের অবশ্যই সৌদি আরবে অনুমোদিত করোনা ভাইরাস সংক্রমণরোধী টিকা গ্রহণের সার্টিফিকেট প্রদর্শন করতে হয়।

সৌদি আরবে করোনাভাইরাস সংক্রমণ রোধে ফাইজার-বায়োএনটেক, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, মর্ডানা, জনসন অ্যান্ড জনসন ও বুস্টার ডোজ নেওয়া সাপেক্ষে সিনোভ্যাকের অনুমোদন রয়েছে।