আজ আসছে ফাইজারের আরও ১৮ লাখ টিকা

মহামারি করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে কোভ্যাক্স ফ্যাসিলিটির আওতায় যুক্তরাষ্ট্র থেকে দুই চালানে আরও ১৮ লাখ ৮২ হাজার ৫৩০ ডোজ টিকা আজ দেশে আসবে।

এ নিয়ে পৃথক তিন চালানে মোট ২৫ লাখ টিকা দেশে আসার কথা রয়েছে। মঙ্গলবার (৫ অক্টোবর) সকালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সোমবার দিবাগত রাতে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে যুক্তরাষ্ট্র থেকে প্রথম চালানের ৬ লাখ ২৫ হাজার ৯৫০ ডোজ ফাইজারের করোনা টিকা দেশে এসেছে।

আজও আলাদা দুই চালানে আসবে বাকি ১৮ লাখ ৮২ হাজার ৫৩০ ডোজ টিকা। মাইদুল ইসলাম বলেন, আজ দুপুর ১২টায় আসবে ১২ লাখ ৫৬ হাজার ৫৮০ ডোজ টিকা।

সবশেষ রাত ১১টা ২০ মিনিটে আরও ৬ লাখ ২৫ হাজার ৯৫০ ডোজ টিকা আসবে। সব মিলিয়ে দুদিনে মোট ২৫ লাখ ৮ হাজার ৪৮০ ডোজ ফাইজার টিকা দেশে এসে পৌঁছানোর কথা রয়েছে।

টিকাগুলো গ্রহণ করতে বিমানবন্দরে স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর, সিএমএসডি ও বিমানবন্দর কর্তৃপক্ষ উপস্থিত থাকবেন। কোভ্যাক্স ফ্যাসিলিটিজের আওতায় যুক্তরাষ্ট্রের মাধ্যমে প্রথম দফায় এক লাখ ৬২০ ডোজ

এবং দ্বিতীয় দফায় ১০ লাখ ৩ হাজার ৮৬০ ডোজ এবং তৃতীয় দফায় আরও ২৫ লাখ ডোজসহ ফাইজারের মোট ৩৬ লাখ ৪ হাজার ৪৮০ ডোজ টিকা দেশে আসে।