চিত্রশিল্পী এসএম সুলতানের ২৭তম মৃত্যুবার্ষিকী পালিত

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ২৭তম মত্যুবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে এসএম সুলতান ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের আয়োজনে রোববার ১০ অক্টোবর সংগ্রহশালা চত্বরে কোরআনখানি, কবরে পুষ্পমাল্য অর্পণ, দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

এসব কর্মসূচীতে উপস্থিত ছিলেন-জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফকরুল হাসান, অতিরিক্ত পুলিশ সুপার কামরুজ্জামান,

জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মলয় কুন্ডু, এসএম সুলতান বেঙ্গল চারুকলা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ অনাদি বৈরাগী, এস এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের চেয়ারম্যান শেখ হানিফসহ অনেকে।

এস এম সুলতান ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে অসুস্থ অবস্থায় মৃত্যুবরণ করেন। প্রিয় জন্মভূমি নড়াইলে তাকে শায়িত করা হয়।

এদিকে, ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় বাবা মেছের আলী ও মা মাজু বিবির ঘরে জন্মগ্রহণ করেন সুলতান। জীবনের নানা সংকট কাটিয়ে হয়ে ওঠেন আন্তর্জাতিক চিত্রশিল্পী।

চিত্রশিল্পের মূল্যায়ন ‘একুশে পদক’, ‘স্বাধীনতা পদক’, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ‘ম্যান অব দ্য ইয়ার’, নিউইয়র্কের বায়োগ্রাফিক্যাল সেন্টার থেকে ‘ম্যান অব অ্যাচিভমেন্ট’, এশিয়া উইক পত্রিকা থেকে ‘ম্যান অব এশিয়া’, ‘রেসিডেন্ট আর্টিস্ট’ পুরস্কার, ‘বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননা’সহ বিভিন্ন খেতাবে ভূষিত হন তিনি।