অন্তর্বাস পরা মঙ্গলসূত্রের বিজ্ঞাপন মুছে ফেললেন সব্যসাচী

বিজেপির মন্ত্রীর হুমকিতে অবশেষে ‘বিতর্কিত’ ‘অশ্লীল’ বিজ্ঞাপন সরাতে হলো ভারতের পশ্চিমবঙ্গের পোশাক শিল্পী সব্যসাচী মুখোপাধ্যায়কে।

পোশাক শিল্পী সব্যসাচী ইনস্টাগ্রামে নিজের তৈরি করা মঙ্গলসূত্রের বেশ কয়েকটি ছবি পোস্ট করেছিলেন। সেই বিজ্ঞাপনে মডেলদের পোশাক নিয়েই তোলা হয় আপত্তি।

বিজ্ঞাপনে অন্তর্বাস পরে ঘনিষ্ঠ দৃশ্যে দেখা যায় মডেলদের। তাদের গলায় মঙ্গলসূত্র। বিজ্ঞাপনে সমলিঙ্গের ‌যুগলকেও দেখা যায়। এসব কারণেই বিজ্ঞাপনটিকে ‘অশ্লীল’ বলে আক্রমণ করে গেরুয়া শিবির।

ভারতের মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্রের হুমকি ঘটনাকে আরও উত্তপ্ত করে তোলে। তিনি সব্যসাচীকে হুমকি দিয়ে বলেন, ২৪ ঘণ্টার মধ্যে বিজ্ঞাপন না সরালে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

টুইটারে তিনি লেখেন, আমি বিজ্ঞাপনটি দেখেছি। খুবই আপত্তিকর। ধর্মীয় বিশ্বাসেও এই বিজ্ঞাপন আঘাত হানে। এটা জানা জরুরি, মঙ্গলসূত্রের হলুদ অংশ পার্বতীর প্রতীক, আর কালো অংশ শিবের।

বৈবাহিক সুখী জীবনের জন্য পরা হয় মঙ্গলসূত্র। এর আগেও আপত্তি জানিয়েছিলাম। এ বার আমি সতর্ক করে ব্যক্তিগতভাবে সতর্ক করতে চাই ওই সব্যসাচীকে। ২৪ ঘণ্টা সময় দিলাম।

এরই মধ্যে বিজেপির আইনি উপদেষ্টা আশুতোষ জে দুবে ‘অর্ধ উলঙ্গ মডেল’ ব্যবহার করে মঙ্গলসূত্রের বিজ্ঞাপন করায় সব্যসাচীকে আইনি নোটিশ পাঠিয়েছেন।

হুমকি পেয়ে বিজ্ঞাপন মুছে ফেলেন সব্যসাচী। ইনস্টাগ্রামে নিজের অ্যাকাউন্টে তিনি লেখেন, আমরা ভেবেছিলাম, আমরা ভারতীয় সমাজ এবং তার সংস্কৃতিকে উদযাপন করছি।

কিন্তু তা সমাজের একাংশের অসন্তোষের কারণ হয়ে দাঁড়ানোয় আমরা দুঃখিত। বিজ্ঞাপনটি আমরা সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছি। বিজেপির অসন্তোষ এবং ক্ষোভের জেরে এর আগেও বহু ব্র্যান্ড তাদের বিজ্ঞাপন প্রত্যাহার করতে বাধ্য হয়েছে। সূত্র: আনন্দবাজার