ভারতে হজের অনলাইন আবেদন শুরু

ভারতে হজের অনলাইন আবেদন শুরু হয়েছে। সোমবার (১ নভেম্বর) দক্ষিণ মুম্বাইয়ের হজ হাউজে শতভাগ অনলাইনে হজ আবেদন শুরুর ঘোষণা দেন কেন্দ্রীয় সংখ্যালঘু সম্প্রদায় বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নাকভি।আগামী তিন মাস ৩১ জানুয়ারি পর্যন্ত হজের অনলাইন আবেদন চলবে জানান তিনি। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়, হজযাত্রীদের সেবায় উল্লেখযোগ্য সংস্কার ও উন্নত সুবিধা নিশ্চিত করে ২০২২ সালের হজ আবেদন পুরোপুরি অনলাইন প্রক্রিয়ায় সম্পন্ন হওয়ার কথা জানিয়েছেন আব্বাস নাকভি। আগ্রহীরা মোবাইলে হজ অ্যাপের মাধ্যমেও আবেদন করতে পারবেন।

ভারত ও সৌদি সরকার কর্তৃক নির্ধারিত করোনভাইরাস প্রোটোকল ও নিয়ম অনুসরণ করে হজযাত্রীদের বাছাই প্রক্রিয়া হবে বলে তিনি জানান। আব্বাস নাকভি বলেন, এ বছর ভারতীয় হজযাত্রীদের মধ্যে স্থানীয় পণ্য ব্যবহারের প্রতি জোর দেয়া হবে।

তারা সেখানে দেশীয় পণ্য নিয়ে যাবেন। সাধারণত হজযাত্রীরা সৌদি আরবে গিয়ে বিছানার চাদর, বালিশ, তোয়ালে, ছাতা ও অন্যান্য জিনিসপত্র বৈদেশিক মুদ্রায় কিনে থাকেন। কিন্তু এবার এসব পণ্যের বেশির ভাগই ভারত থেকে দেশীয় মুদ্রায় কেনা হবে।

তিনি বলেন, এসব পণ্য কিনতে আগের খরচের তুলনায় কমপক্ষে ৫০ শতাংশ কম দামে পাওয়া যাবে। ভারতীয় হজযাত্রীদের নিজ নিজ যাত্রার পয়েন্টে এসব জিনিস দেয়া হবে। প্রতি বছর ভারত থেকে পাঁচ লাখ হজযাত্রী হজ পালনের উদ্দেশ্যে সৌদি গমন করেন। এ ব্যবস্থাপনা ভারতীয় হজযাত্রীদের বিশাল অংকের অর্থ বাঁচাতে সহায়তা করবে।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস