তালেবানের কাছে ক্ষমতা হস্তান্তরের কথা ছিল আশরাফ গনির

আশরাফ গনির নেতৃত্বাধীন সাবেক আফগান সরকারের পতনের ব্যাপারে নয়া দাবি উত্থাপন করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

তিনি দাবি করেছেন, কথা ছিল আশরাফ গনি তালেবানের নেতৃত্বাধীন একটি ব্যাপকভিত্তিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন; কিন্তু তিনি তার আগেই দেশ ছেড়ে পালিয়ে গেছেন।

ব্লিঙ্কেন আরো দাবি করেন, তালেবানের হাতে কাবুলের পতনের বহু আগে থেকে আফগানিস্তানের ক্ষমতা হস্তান্তর নিয়ে তিনি আশরাফ গনির সঙ্গে যোগাযোগ রক্ষা করে যাচ্ছিলেন।

গত ১৫ আগস্ট রোববার তালেবান আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণ করে এবং এর মাধ্যমে সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনি সরকারের পতন হয়।

এখন পর্যন্ত বিশ্বের কোনো দেশ তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি এবং বিশ্ব সমাজ ঘোষণা করেছে, কাবুল সরকারকে স্বীকৃতি দেয়ার ক্ষেত্রে তারা তড়িঘড়ি করবে না।

বিশ্বের বেশিরভাগ পর্যবেক্ষক আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির জন্য আমেরিকার ব্যর্থ নীতিকে দায়ী করছেন। ২০ বছর আগে তালেবানের পতন ঘটাতে আফগানিস্তান দখল করলেও শেষ পর্যন্ত সেই তালেবানের হাতে ক্ষমতা তুলে দিয়ে দেশটি ত্যাগ করেছে আমেরিকা।

সাম্রাজ্যবাদী মার্কিন সরকার দুই দশকে আফগানিস্তানের হাজার হাজার মানুষ হত্যা করার পাশাপাশি যুদ্ধ, সহিংসতা, সন্ত্রাসবাদ, অস্থিতিশীলতা ও নিরাপত্তাহীনতা ছাড়া আফগান জনগণকে আর কিছু উপহার দিতে পারেনি। পার্সটুডে