উত্তর কোরিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করুন

kim

উত্তর কোরিয়ার ওপর থেকে জাতিসংঘের নিষেধাজ্ঞা প্রত্যাহার করার জন্য নিরপাত্তা পরিষদে নতুন একটি খসড়া প্রস্তাব উত্থাপন করেছে চীন ও রাশিয়া।

উত্তর কোরিয়ার জনগণের জীবনমানের উন্নতির লক্ষ্যে এই প্রস্তাব দিয়েছে বেইজিং ও মস্কো। এর আগে চীন ও রাশিয়া ২০১৯ সালে উত্তর কোরিয়ার ওপর থেকে সেইসব নিষেধাজ্ঞা প্রত্যাহারের একটি প্রস্তাব দিয়েছিল যা সরাসরি পরমাণু কর্মসূচির সঙ্গে সম্পর্কযুক্ত নয়।

দেশ দুটি এখন সেই প্রস্তাব সংশোধন করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উত্থাপন করেছে। চীন ও রাশিয়া এই খসড়া প্রস্তাব নিয়ে গত বছর দুদফা অনানুষ্ঠানিক বৈঠকে বসে তবে কখনো আনুষ্ঠানিক ভোটাভুটিতে দেয় নি।

সংশোধিত খসড়া প্রস্তাবে পিয়ংইয়ংয়ের ওপর রপ্তানি নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধ জানানো হয়েছে। পাশাপাশি সি ফুড, টেক্সটাইল ও পরিশোধিত পেট্রোলিয়াম আমদানির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার কথা বলা হয়েছে।

এছাড়া, বিদেশে উত্তর কোরিয়ার জনশক্তি রপ্তানি ও আন্তঃকোরিয়া রেল প্রকল্পের ওপর থেকেও জাতিসংঘের নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানানো হয়েছে।

পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির কারণে ২০০৬ সাল থেকে উত্তর কোরিয়া মার্কিন নেতৃত্বাধীন আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কবলে রয়েছে। পার্সটুডে