সাভারে সরকারি জমি আত্মসাত চেষ্টার অভিযোগ

mamla rai

সাভারের বিরুলিয়া এলাকায় বন বিভাগের সরকারি প্রায় ২ একর জমি ভুয়া দলিল বানিয়ে অন্য প্রতিষ্ঠানের কাছে বিক্রি করার অভিযোগে বিরুলিয়া ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি আঃ হালিম (৬৩) সহ ৫ জনের নামে আদালতে মামলা হয়েছে। সে মামলার পর থেকে পলাতক রয়েছেন তিনি।

মামলার বাকি আসামীরা হল গ্লোরিয়াস ল্যান্ডস এন্ড ডেভেলপমেন্ট লিঃ এর মালিক এ কে এম মজিবুল হক (৭৫), আওয়ামীলীগ সভাপতির ভাই আব্দুল মালেক (৭৪), ভাতিজা মোঃ মোক্তার হোসেন (৪৪),

মোঃ কবির হোসেন হাওলাদার (৬৯)। আদালতে সিআর মামলা নং- ৮৫৬/২১, তাং- ২৩/০৯/২০২১। মামলার পর থেকে আওয়ামীলীগ সভাপতি সহ অন্যান্যরা পলাতক থাকলেও ১১ নভেম্বর গ্রেফতার হয়েছে তার ভাতিজা মোঃ মোক্তার হোসেন (৪৪)।

জানা যায়, সাভার সাব-বন বিটের আওতাভুক্ত কমলাপুর মৌজা সিএস ও এস এ ২২৩,২৫৩ এবং আরএস ৬৪৪, ৬৪৬,৬৪২ ও ৬৪৩ নং দাগের অন্যন্য সম্পত্তি সহ ১.৮২ একর জমির মালিক ও ভোগ দখলকারী ঢাকা বন বিভাগ।

বিরুলিয়া ইউনিয়ন আওয়ামীলীগের নব্য সভাপতি আব্দুল হালিম সহ তার সহযোগীরা এই সরকারি সম্পত্তি আত্মসাৎ করার উদ্দেশ্যে ভুয়া দলিল সৃষ্টি করে সাভার সাব রেজিস্ট্রি অফিসে উপস্থাপন করে আম-মোক্তার নামা দলিল সম্পাদন করে। দলিল নং- ৯১৯২ তাং- ০৪/০৫/২০০৬।

পরবর্তীতে ২০১২ সালে ১৯ মার্চ তারা ঢাকার গ্লোরিয়াস ল্যান্ডস এন্ড ডেভেলপমেন্ট লিঃ এর নিকট বিক্রি করে(দলিল নং- ৬৮৭৬/২০১২)।

ঢাকা বন বিভাগের কালিয়াকৈর রেঞ্জের বারৈপাড়া বিটের ফরেস্টার মোঃ শহীদুল আলম আজকের পত্রিকাকে বলেন, অন্য এক মামলার তদন্ত করতে গিয়ে বন বিভাগের জমি নিয়ে প্রতারণা ও শঠতার আশ্রয় নিয়ে আত্মসাৎ করার তথ্য নজরে আসে।

সেসময় আদালত এই প্রতারণার সাথে জড়িতদের বিরুদ্ধে অর্থাৎ যারা এই জমি ভুয়া দলিলের মাধ্যমে কেনা-বেচা করার চেষ্টা করেছে তাদের আসামী করে মামলা দায়ের করে। এই মামলার তদন্তভার দেয়া হয়েছে সিআইডিকে।

সাভার মডেল থানার বিরুলিয়া ফাড়ির ইনচার্জ আব্দুল কুদ্দুস বলেন, সিআইডির পক্ষ থেকে এসে একজনকে গ্রেফতার করেছে জানি। তবে এই মামলার তদন্তভার আমাদের উপর নয়।

সিআইডি এই ব্যাপারে তদন্ত করছে। তাই আসামীদের গ্রেফতারের ব্যাপারে আমরা কিছু বলতে পারছিনা। সিআইডি সাভারে এসে আসামী গ্রেফতার করতে চাইলে আমরা সহায়তা করব।

জানা যায় ঘটনার পর থেকে পলাতক রয়েছে আব্দুল হালিম। তার মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলে নাম্বার বন্ধ পাওয়া যায়। এ ব্যাপারে তার পরিবারের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে কেউ কথা বলতে রাজি হননি।