ভারত ভ্রমণে কোয়ারেন্টাইনে থাকতে হবে না বাংলাদেশিদের

দেড় বছরেরও বেশি সময় পর বাংলাদেশিদের জন্য কোয়ারেন্টাইনমুক্ত ভ্রমণ সুবিধা চালু করেছে ভারত। বাংলাদেশ সহ বিশ্বের ৯৯টি দেশের ভ্রমণকারীরা ভারতে এ সুবিধা পাবেন।

করোনার পূর্ণডোজ টিকা নেয়া ভ্রমণকারীদের ভারতে গিয়ে আর কোয়ারেন্টাইনে থাকতে হবে না। শুধু পৌঁছানোর পর প্রথম ১৪ দিন স্বাস্থ্য পর্যবেক্ষণে রাখলেই চলবে।

ভারত সরকারে ঘোষণা অনুযায়ী, জাতীয়ভাবে অথবা বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত টিকার পূর্ণডোজ গ্রহীতাদের সনদের স্বীকৃতির ক্ষেত্রে যেসব দেশের সঙ্গে ভারতের পারস্পরিক চুক্তি রয়েছে

এবং যারা ভারতীয় নাগরিকদের ছাড় দিচ্ছে, সেসব দেশের ভ্রমণকারীদেরও একই সুবিধা দেবে ভারত। গত ১৩ নভেম্বর পর্যন্ত এ ধরনের দেশের সংখ্যা ৯৯টি, যার মধ্যে বাংলাদেশও রয়েছে।

এখন থেকে এসব দেশের ভ্রমণকারীদের ভারতে পৌঁছানোর পর করোনা পরীক্ষার ঝামেলাতেও পড়তে হবে না। করোনার কারণে গত বছরের মার্চে বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত বন্ধ ঘোষণা করে ভারত।

শুধু তাই নয়, ভাইরাসের সংক্রমণ এড়াতে আন্তর্জাতিক ফ্লাইটও কমিয়ে দেয় দেশটি। গত অক্টোবর থেকে চার্টার্ড ফ্লাইটের পর্যটকদের প্রবেশের অনুমতি দিচ্ছিল ভারত, এখন বাণিজ্যিক ফ্লাইটের পর্যটকদের জন্যেও সেই সুবিধা চালু হলো।

এদিকে, সোমবার ১৫ নভেম্বর থেকে বাংলাদেশি পর্যটকদের ভিসা দেওয়া শুরু করেছে ভারত। ৩০ দিনের জন্য সিঙ্গেল এন্ট্রি ভিসা পাচ্ছেন বাংলাদেশিরা। ভ্রমণকারীদের যেতে হবে বিমানে।

তবে স্থল এবং রেলপথও শিগগিরই খুলে দেয়া হবে বলে জানিয়েছে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার। বাংলাদেশি পর্যটকদের জন্য সীমান্ত উন্মুক্ত হওয়ার পর ভারতের পর্যটন শিল্প ফের চাঙ্গা হয়ে উঠবে বলে আশা করছে দেশটি। সূত্র: হিন্দুস্তান টাইমস