ফেসবুকে পাকিস্তানি হ্যাকারের কবলে আফগানরা

facebook

আফগানিস্তানের সাবেক সরকার, সেনাবাহিনী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকিং এর সঙ্গে জড়িত থাকার দায়ে পাকিস্তানের হ্যাকার গ্রুপের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছে ফেসবুকের প্যারেন্ট কোম্পানি মেটা।

বুধবার বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ খবর জানা গেছে। মেটা এক বিবৃতিতে জানায়, সাইডকপি নামে পাকিস্তানের ওই হ্যাকিং গ্রুপ সাবেক আফগান সরকার, সেনাবাহিনী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মীদের ফেসবুক অ্যাকাউন্ট টার্গেট করতো।

চলতি বছরের আগস্টে ফেসবুক পাকিস্তানের একটি হ্যাকিং গ্রুপকে সরিয়ে দেয়। ওই গ্রুপটি মূলত আফগান সরকার, সেনাবাহিনী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মীদের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকিংয়ের সঙ্গে জড়িত ছিল।

বিবৃতিতে মেটা আরও জানায়, চলমান সংকট ও সরকার পতনের বিষয়টি আমলে নিয়ে আমাদের এই প্ল্যাটফর্মের ব্যবহারকারীদের নিরাপদ রাখতে আমরা তাৎক্ষণিকভাবে তদন্ত করে এই ব্যাপারে ব্যবস্থা নিয়েছি।

তদন্তে পাওয়া তথ্য আইন প্রয়োগকারী সংস্থা ও গবেষকদের জানিয়েছি। যারা হ্যাকিংয়ের শিকার হতে পারেন তাদের সতর্ক করেছি। পাকিস্তানের ওই হ্যাকিং গ্রুপ তরুণীর ছদ্মবেশে ফেক আইডি খুলে টার্গেটের সঙ্গে রোমান্টিক সম্পর্ক গড়ে তুলত।

এরপর টার্গেটের বিশ্বাস অর্জন করে বিভিন্ন চ্যাটিং অ্যাপ ডাউনলোড করার জন্য কিংবা কোনো বিপজ্জনক লিংক করার জন্য টার্গেটকে প্রলুব্ধ করত। তাদের অ্যাপ স্টোরে ফেক অ্যাপও ছিল। তাদের পাঠানো লিংক ক্লিক করলেই টার্গেটের ফেসবুকের তথ্য তাদের হাতে চলে আসত।