ভয়াবহ মানবিক বিপর্যয়ের দ্বারপ্রান্তে আফগানিস্তান

আফগানিস্তানে মানবিক বিপর্যয়ের দ্বারপ্রান্তে রয়েছে বলে জানিয়েছেন দেশটিতে নিযুক্ত জাতিসংঘের দূত ডেবোরাহ লিওনস। তালেবান ক্ষমতা দখলের পর সেখানে দেখা দিয়েছে খাদ্যের ভয়াবহ সংকট এবং গত কয়েক মাসে অর্থনীতিও ভেঙ্গে টুকরো টুকরো হয়ে গেছে।

এসব কারণকেই মানবিক বিপর্যয়ের কারণ হিসেবে চিহ্নিত করে লিওনস বলেন, এমন পরিস্থিতিতে দেশটিতে সন্ত্রাসবাদ মাথাচাড়া দিয়ে উঠতে পারে।

বুধবার এক সাংবাদিক সম্মেলনে তিনি জানান, এ নিয়ে এরইমধ্যে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে কথা বলেছেন তিনি। শীত চলে আসায় এখন আফগান জনগণের আরও বেশি বৈশ্বিক সাহায্য প্রয়োজন।

অন্যথায় অসংখ্য মানুষের মৃত্যু হতে পারে বলেও সতর্ক করেন জাতিসংঘের দূত। লিওনস বলেন, আফগান জনগণের থেকে মুখ ফিরিয়ে নেয়ার জন্য এখন কোনো আদর্শ সময় নয়।

আমি নিরাপত্তা পরিষদকে বিষয়টি বলেছি। আফগানদের এখনো স্থানীয় ও বিশ্ব সম্প্রদায়ের সাহায্য দরকার।তালেবান ক্ষমতা দখল করায় বিশ্ব আফগানদের ভুলে যাবে এমনটা যাতে না হয় সে আহ্বান জানান লিওনস।

বলেন, আমাদেরকে যেভাবেই হোক আফগানিস্তানের মানবিক বিপর্যয় ঠেকাতে হবে। এই শীতে সেখানে অনেক জীবন ঝুঁকির মধ্যে পড়বে, আমাদের তাদেরকে বাঁচাতে হবে।

তালেবান ক্ষমতা দখল করার পর ভয়াবহ পরিণতির দিকে এগিয়ে যাচ্ছে আফগানিস্তান। বিদেশি সাহায্য কমে যাওয়ায় বড় খাদ্য সংকটের দিকে এগিয়ে যাচ্ছে দেশটি।

আফগান নাগরিকদের ৪৭ শতাংশই খাদ্য সংকটে রয়েছে। এই সংকটের পেছনে রয়েছে, নতুন করে দেখা দেওয়া খড়া। এ বছর অন্য বছরের তুলনায় উৎপাদন অনেক কম হয়েছে।

একইসঙ্গে দেশের অর্থনীতি ধ্বংস হয়ে গেছে। সরকারি ব্যবস্থা বলতেও তেমন কিছু নেই আর। ফলে আশঙ্কা করা হচ্ছে, সামনের মাসগুলোতে আরও ভয়াবহ পরিণতি ভোগ করতে হবে আফগানদের।

এ বছরের নভেম্বর থেকে আগামি বছরের মার্চ পর্যন্ত প্রায় ২৩ মিলিয়ন আফগানকে খাদ্য সংকটের চরম পর্যায়ের মধ্য দিয়ে যেতে হবে। অর্থাৎ জনগণের ৫৫ শতাংশই এখন ঝুঁকিতে রয়েছেন।