কাঁচা না ভাজা? কীভাবে খাবেন বাদাম?

বাদাম খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। অনেকেই সকালে এক মুঠো ভেজানো কাঁচা বাদাম খেয়ে থাকেন। চিনা বাদাম সহজলভ্য। তাই সেটি খাওয়ার চলই বেশি। চিনা বাদাম ভাজা খেলে কি সেই উপকারগুলি পাওয়া যায়?

গবেষকরা দেখেছেন, যাঁরা নিয়মিত কাঁচা বাদাম খান, তাঁদের শরীরে নানা পুষ্টিকর উপাদান প্রবেশ করে। কাঁচা বাদামের পুষ্টিগুণ হাড়ের জোর বাড়ায়। পাশাপাশি, মস্তিষ্কের ক্ষমতা বাড়ায়, ক্যানসারের আশঙ্কাও দূরে রাখে।

কাঁচা বাদামে থাকে ফ্যাট, কার্বোহাইড্রেট, ভিটামিনের মতো নানা উপাদান। এসব মানুষের কর্মক্ষমতাও বাড়ায়। রোজ যদি অল্প করে কাঁচা বাদাম খাওয়া যায়, তা হলে কর্মক্ষমতা অনেকটা বেড়ে যেতে পারে।

এসব পুষ্টিগুণ কি নষ্ট হয়ে যায় ভাজা বাদাম খেলে?

গবেষকরা মনে করেন, ভাজা বাদামেও মিলবে উপকারিতা। ভাজা বাদামে থাকে ভালো কোলেস্টেরল। থাকে প্রোটিন এবং ফাইবার। তাই ভাজা বাদাম খেলে বদহজমের সমস্যা দূর হয়।

রক্তের শর্করার মাত্রা এবং রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। ভাজা বাদাম খেলে দাঁতের ক্ষয়ও কমে। কাঁচাবাদাম অত্যন্ত পুষ্টিকর। কিন্তু এতে অনেক সময় ক্ষতিকারক ব্যাকটেরিয়া থাকতে পারে, যা অসুস্থতার কারণ হতে পারে।

অন্যদিকে ভাজা বাদামে অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিনের পরিমাণ কিছুটা কমে যেতে পারে। এছাড়া বাদামে থাকা স্বাস্থ্যকর চর্বিরও ক্ষতি হতে পারে এবং অ্যাক্রিলামাইড তৈরি হতে পারে। তবে এই ক্ষতি খুব বেশি পরিমাণে নয়।