মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ষড়যন্ত্রের অংশ: কাদের

obidul kader
ফাইল ছবি

র‌্যাবের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে পুলিশের আইজিপিসহ সাত কর্মকর্তার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপে ষড়যন্ত্র রয়েছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সোমবার ১৩ ডিসেম্বর আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে সম্পাদক মণ্ডলীর বৈঠকে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

মহান মুক্তিযুদ্ধে যুক্তরাষ্ট্র আমাদের বিরোধীতা করেছিলো, বিজয়েরর এ মাসে সাত কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা কি নতুন করে কোন ষড়যন্ত্রের অংশ কিনা এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ষড়যন্ত্রের বিষয় তো অবশ্যই আছে।

আমি বলেছি, আমাদের এই বিজয়ের মাসে যুক্তরাষ্ট্রের যে বক্তব্য। সেটা আমাদের দেশের জঙ্গিবাদ ও তাদের পৃষ্ঠপোষক এবং সন্ত্রাসীদের উৎসাহী করবে। মূল কথা হচ্ছে এটা।

নির্বাচনে এই নিষেধাজ্ঞার কোন প্রভাব পড়বে কি না জানতে চাইইলে কাদের বলেন, র‌্যাব নিয়ে যুক্তরাষ্ট্র যে বক্তব্য দিয়েছে তা নিয়ে গতকাল (রোববার) দলের অবস্থান ব্যাখ্যা করেছি।

এ নিয়ে আমরা ঘাঁটাঘাঁটি করতে চাই না। এই নিয়ে দেশটির সঙ্গে আমাদের সম্পর্কের কোন প্রভাব ফেলবে না। আমাদের নির্বাচনে তার প্রভাব পড়ার কোন কারণ নেই।

আমাদের নির্বাচন আমরাই করবো, এখানে কি আমরা যুক্তরাষ্ট্রের প্রভাবে নির্বাচন করবো? রোববার ওবায়দুল কাদের বলেছিলেন, বাংলাদেশের মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের দ্বারপ্রান্তে এসে র‌্যাব ও সাত কর্মকর্তাকে নিয়ে যুক্তরাষ্ট্র প্রশাসনের এমন একটি সিদ্ধান্তে আমরা বিস্মিত এবং ব্যথিত হয়েছি।