সরকার অসংখ্য মানুষকে গুম-খুন করেছে: ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগ সরকার অসংখ্য মানুষকে খুন করেছে, গুম করেছে, পঙ্গু করে দিয়েছে। তারা দেশে একদলীয় শাসন ব্যবস্থা প্রবর্তন করছে।

মঙ্গলবার রাজধানীর মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদনের পর দেশের অবস্থা তুলে ধরতে গিয়ে তিনি এসব কথা বলেন। ফখরুল বলেন, ‘১৯৭১ সালে যে লক্ষ্য নিয়ে আমরা স্বাধীনতা যুদ্ধ শুরু করেছিলাম, সেই গণতান্ত্রিক রাষ্ট্র এখন পর্যন্ত পাইনি।

বর্তমান শাসকগোষ্ঠি বিভিন্নভাবে এদেশের মানুষের ওপর অত্যাচার-নির্যাতন চালিয়ে যাচ্ছে। শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে মির্জা ফখরুল আরও বলেন, আমাদের চিকিৎসক, শিক্ষক, সাংবাদিক, প্রকৌশলীসহ অসংখ্য বুদ্ধিজীবীদের নৃশংসভাবে হত্যা করেছে পাকিস্তান হানাদার বাহিনী।

দীর্ঘ ৯ মাসের যুদ্ধে লাখ লাখ মানুষ হত্যা করেছে তারা। জাতিকে মেধাশূণ্য করার লক্ষ্যে তারা আমাদের বুদ্ধিজীবীদের হত্যা করেছে। তিনি বলেন, দেশের মানুষ আবার মুক্তিযুদ্ধের চেতনায় জেগে উঠবে। এই অগণতান্ত্রিক, অবৈধ সরকারকে হটিয়ে দেশে আবার জনগণের রাষ্ট্র,

জনগণের পার্লামেন্ট এবং জনগণের সরকার প্রতিষ্ঠা হবে। দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বসুন্ধরায় এভারকেয়ার হাসপাতালে জীবন-মৃত্যুর সঙ্গে লড়াই করছেন উল্লেখ করে তাকে চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে সরকার মনোভাবের কঠোর সমালোচনা করেন বিএনপি মহাসচিব।

তিনি বলেন, খালেদা জিয়াকে কয়েক বছর ধরে সাজানো মামলায় আটক করে রাখা হয়েছে। তিনি এখন অসুস্থ হয়ে হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়াই করছেন। আমরা বার বার তার মুক্তি ও তাকে উন্নত চিকিতসার জন্য বিদেশে পাঠানোর কথা বলছি। কিন্তু সরকার কর্ণপাত করছে না।

এই গণবিরোধী সরকার, ভয়াবহ দানবীয় সরকার, স্বাধীনতা বিরোধী সরকার শুধু খালেদা জিয়াকে নয়, কাউকেই রাজনীতি করতে দিতে চায় না। তারা এদেশে বিরাজনীতিকরণের প্রক্রিয়া শুরু করেছে।