উদ্ভাবিত প্রযুক্তি মাঠ পর্যায়ে সম্প্রসারণের নির্দেশ

উন্নয়ন প্রকল্পের মাধ্যম উদ্ভাবিত প্রযুক্তি মাঠ পর্যায়ে সম্প্রসারণের নির্দেশ দিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। একইসঙ্গে গবেষণা প্রকল্পের ফলাফল প্রকাশের ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক দের নির্দেশ দিয়েছেন তিনি।

মঙ্গলবার ১৪ ডিসেম্বর সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সভায় তিনি এ নির্দেশ দেন।

সভায় প্রকল্প পরিচালকদের উদ্দেশে মন্ত্রী বলেন, ঠুনকো অজুহাতে প্রকল্পের কাজ মন্থর করা বা প্রকল্পের অর্থ অপব্যয় করা কোনোভাবেই বরদাশত করা হবে না।

প্রকল্প বাস্তবায়নে ক্রয় সংক্রান্ত নিয়ম-পদ্ধতি, মন্ত্রণালয়ের অনুশাসন যথাযথভাবে মেনে চলতে হবে। তিনি বলেন, প্রকল্প বাস্তবায়নের গতি উত্তরোত্তর বাড়াতে হবে। সততা ও স্বচ্ছতা শতভাগ থাকতে হবে।

দেশপ্রেম থাকতে হবে। নিজের কাজকে ধারণ করতে হবে। অর্পিত দায়িত্ব সবটুকু আন্তরিকতা নিয়ে গ্রহণ করতে হবে। সভায় ২০২১-২২ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে অন্তর্ভুক্ত মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ উপ-খাতে প্রাণিসম্পদ অধিদফতর থেকে বাস্তবায়নাধীন ১৮টি,

বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট থেকে বাস্তবায়নাধীন ৬টি, বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল থেকে বাস্তবায়নাধীন ১টিসহ মোট ২৫ টি প্রকল্পের চলতি বছরের নভেম্বর পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়। প্রকল্পগুলোর নভেম্বর পর্যন্ত আর্থিক অগ্রগতি ২৬ দশমিক ৬৪ শতাংশ এবং জাতীয় গড় অগ্রগতি ১৮ দশমিক ৬১ শতাংশ।